1. mahbub@krishinews24bd.com : krishinews :

আউশ ধানের ফলন ভাল, খুশি কৃষক

  • আপডেট টাইম : Sunday, September 19, 2021
  • 196 Views
আউশ ধানের ফলন ভাল, খুশি কৃষক
আউশ ধানের ফলন ভাল, খুশি কৃষক

রাজশাহীতে এবার আউশ ধানের ফলন খুব ভাল হয়েছে। বিঘাপ্রতি ১৭ থেকে ১৮ মণ ফলন পাচ্ছেন চাষিরা। বাজারে ধানের দামও ভাল আছে। ফলে চাষিদের মুখে হাসি ফুটেছে। গত ২০ দিন ধরে রাজশাহীতে আউশ ধান কাটা, মাড়াই ও বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, রাজশাহীতে এ বছর ২৫ হাজার ২৬৩ হেক্টর জমিতে আউশ ধান আবাদ করেছেন চাষিরা।

ধানের জাতের মধ্যে আছে স্থানীয় পারিজা, হুটরা, ব্রি ধান-৪৮, ৮৫, ৭৫, ৭৬ ও ৮৬। বাজারে এখন মোটা ধান ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকা এবং চিকন ধান ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাংলাকান্দর গ্রামের চাষি আরিফুল ইসলাম জানান, এই ধান হয় বৃষ্টির পানিতে। ফলে খরচ কম। নিজের জমি থাকলে ৫ হাজার টাকাতেই এক বিঘা জমি চাষ করা যায়। আর ইজারা নেওয়া হলে খরচ পড়ে ৮ হাজার টাকার মতো। এ বছর ধানের ফলন খুব ভাল। চাষিরা লাভবান হচ্ছেন।

গোদাগাড়ীর ঈশ্বরীপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা অতনু সরকার জানান, ১৫-২০ দিন ধরে আউশ ধান কাটা-মাড়াই চলছে। বিঘাপ্রতি ১৭-১৮ মণ ফলন হচ্ছে। এই ধান ১৫ মণ হলেই চাষিরা লাভবান হন। সেই তুলনায় ফলন বেশি। বাজারে দামও ভাল। মাঠে মাঠে এখন আমন ধানও আছে। এই ধান উঠতে দু’মাস সময় লাগবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) তৌফিকুর রহমান বলেন, এবার আউশের সময় বৃষ্টি হয়েছে মাঝে মাঝে। জমিতে যখন বৃষ্টি প্রয়োজন, ঠিক তখনই বৃষ্টি হয়েছে। এটা প্রকৃতির সঙ্গে মিলে গেছে। ফলে ফলন ভাল হয়েছে।

সুত্রঃ বার্তা২৪.কম

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com