1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি

  • আপডেট টাইম : Wednesday, January 4, 2023
  • 49 Views
আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি
আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি

 

চাষিদের আখের দাম পরিশোধ করতে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনকে (বিএসএফআইসি) ‘পরিচালন ঋণ’ হিসেবে শর্তসাপেক্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

শিল্প মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, বিএসএফআইসির চিনিকলের অনুকূলে আখচাষিদের শুধু আখের দাম পরিশোধ বাবদ ২০২২-২৩ অর্থবছরের অর্থ বিভাগের বাজেটে ‘পরিচালন ঋণ’ খাত থেকে শিল্প মন্ত্রণালয়ের অধীন ১০০ কোটি টাকা শর্তসাপেক্ষে বরাদ্দ দেওয়া হয়েছে। এ বরাদ্দ নজির হিসেবে বিবেচনা করা যাবে না। বরাদ্দ করা অর্থ আখচাষিদের আখের দাম পরিশোধ ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না।

জানা গেছে, এ অর্থ বিএসএফআইসির নিরীক্ষিত ভর্তুকি ও ট্রেড গ্যাপের সঙ্গে সমন্বয়যোগ্য হবে। বরাদ্দ করা অর্থ ব্যয়ের বিস্তারিত হিসাব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি ফার্ম দিয়ে নিরীক্ষা করে তার রিপোর্ট আগামী তিন মাসের মধ্যে অর্থ বিভাগে পাঠাতে হবে।

এতে আরও বলা হয়, আগামী ২০ বছরে (পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে কিস্তিতে ঋণ পরিশোধ করতে হবে। বরাদ্দের মধ্যে সীমাবদ্ধ থেকে চিনিকল পরিচালনা করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সঙ্গে বিএসএফআইসিকে একটি ঋণচুক্তি করতে হবে।

কয়েক দশক ধরেই লোকসানে চলছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। এর মধ্যে শুধু গত পাঁচ বছরেই প্রায় ৪ হাজার ৩৫১ কোটি টাকা লোকসান দিয়েছে সংস্থাটি। ২০২০-২১ অর্থবছরে লোকসান হয়েছে ৯৭২ কোটি টাকা। এর আগের অর্থবছরে যার পরিমাণ ছিল ৯৭০ কোটি টাকা। বর্তমানে সব মিলিয়ে সংস্থাটির ওপর ব্যাংক ঋণের দায় ৮ হাজার কোটি টাকারও বেশি।

সুত্রঃ জাগো নিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com