1. mahbub@krishinews24bd.com : krishinews :

আমের দাম নিয়ে শঙ্কা কেটেছে চাষিদের

  • আপডেট টাইম : Wednesday, July 1, 2020
  • 346 Views
আমের দাম নিয়ে শঙ্কা কেটেছে চাষিদের
আমের দাম নিয়ে শঙ্কা কেটেছে চাষিদের

কৃষিবিদ মো. আব্দুল্লাহ-হিল-কাফি
ঝড়বৃষ্টি আর করোনাভাইরাস মহামারীর কারণে বাগানের আম বিক্রি করে খরচের অর্থ তোলা যাবে কিনা তা নিয়ে এবার দুশ্চিন্তায় ছিলেন চাষি থেকে বিক্রেতা সবাই তবে সেই শঙ্কা থেকে এখন মুক্ত।

পাইকারি বাজার, খুচরা ফলের দোকান থেকে শুরু করে অলিগলি- সবখানেই মিলছে গ্রীষ্মের সুস্বাদু এই ফল। বিশেষ করে মহামারীর কারণে অনলাইনে বেশ জমিয়ে চলছে আমের বেচাকেনা। ইতিমধ্যে বর্তমান কৃষি বান্ধব সরকারের পক্ষ হতে ফুড ফর নেশন” (www.foodfornation.com) নামে কৃষি পণ্য ক্রয় বিক্রয়ের জন্য অনলাইন প্লাট ফর্মের উদ্ভোধন করা হয়েছে এত কৃষক সহ ক্রেতা বিত্রেতা উপকৃত হচ্ছে।

আম চাষি ও ঢাকাসহ সারাদেশের বিভিন্ন অঞ্চলের বিপণনকর্মীদের থেকে জানা যাচ্ছে, অন্য বছরের তুলনায় দাম এবার বেশি এবং বিক্রি ভালো হওয়ায় ক্ষতির শঙ্কা কেটেছে।

অনেক ওয়েবসাইট, ফেইসবুক পেইজের সঙ্গে প্রচলিত ও প্রতিষ্ঠিত অনলাইন মার্কেট যুক্ত রয়েছে আম বেচাকেনায় তবে এবার অনলাইনে আম বিক্রি আগের তুলনায় বেড়েছে। কোভিড-১৯ মহামারীর কারণে অনলাইনে নতুন নতুন ফ্ল্যাটফর্মও গড়ে উঠেছে।

“হিমসাগর, আম্রপালি ও ল্যাংড়া আম বাগান থেকে প্রতি কেজি গড়ে ৭০ টাকায় সংগ্রহ করছে পাইকারারা, আনুষঙ্গিক খরচ মিলিয়ে আমার দাম পড়ে যাচ্ছে প্রায় ৯০ টাকা। এ বছর আমের ফলন গত দুই বছরের তুলনায় কম ছিল এ জন্য ভালো বাজার পাওয়ার সেটাও একটা কারণ।

“করোনার কারণে আম পরিবহন নিয়ে চিন্তায় ছিল চাষি পাইকারারা। তবে বিশেষ ট্রেন চালু করায় সে সমস্যার সমাধান হয়েছে। ৫ জুন থেকে ম্যাঙ্গো ট্রেন চালু হয়েছে। এতে কম খরচে আম পরিবহন করতে পারছে। করোনাভাইরাসের কারণে বাজারে লোকজন কম হলেও বাজারে বেচে কেনা স্বাভাবিক।
সুত্রঃ এগ্রি নিউজ ২৪

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com