1. mahbub@krishinews24bd.com : krishinews :

আম পরিবহনে দেড় মাস চলবে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন

  • আপডেট টাইম : Friday, May 28, 2021
  • 84 Views
আম পরিবহনে দেড় মাস চলবে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন
আম পরিবহনে দেড় মাস চলবে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন

মহামারীকালে গত বছরের মতো এবারও মৌসুমে পুরো দেড় মাস কম খরচে আম পরিবহনে ‘ম্যাংগো স্পেশাল’ পার্সেল ট্রেন চলবে বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল জোনের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ।

চাঁপাইনবাবগঞ্জ থেকে বৃহস্পতিবার বেলা ৪টায় প্রথম ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হওয়ার পর মিহির কান্তি বলেন, গত বারের মত এবারও দেড় মাস অর্থাৎ মৌসুম পর্যন্ত আম পরিবহনের পরিকল্পনা রয়েছে।

প্রথম দিন কত টন আম নিয়ে বিশেষ এই ট্রেন রওনা হয়েছে তা জানাতে না পারলেও মিহির কান্তি বলেন, “প্রথম দিন হয়ত কিছুটা কম হয়েছে তবে আম পরিবহনে বুকিং বাড়ছে।”

আম পরিবহনে এই বিশেষ ট্রেনের কারণে কুরিয়ার ও ট্রাক পরিবহনে ভাড়া কমছে জানিয়ে তিনি বলেন, “চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় পার্সেলে আম পাঠাতে আগে কেজি প্রতি ২৫ টাকা করে নেওয়া হতো, এবার ১৫ টাকা করে নেওয়া হচ্ছে। এছাড়া ট্রেনে আম পরিবহন শুরু হওয়ায় ট্রাকের ভাড়াও কম হচ্ছে বলে ব্যবসায়ীরা জানিয়েছে।”

আম পরিবহনে রেলের লাভ বা ক্ষতির হিসাব নেই জানিয়ে মিহির কান্তি বলেন, “বিষয়টি আসলে তেমন না। এ সেবা শুরু করায় ঢাকাসহ অন্যান্য এলাকার ক্রেতারা কম দামে আম পাবেন। পরিবহন খরচ কম হওয়ায় ক্রেতারা কম খরচে আম কিনতে পারছেন।”

গত বছর ১২ লাখ কেজি আম পরিবহন করা হয়েছিল। সে সময় দেড় মাসে আমসহ সবজি ও অন্যান্য মালামাল পরিবহনে স্পেলাশ ট্রেন থেকে ১৩ লাখ টাকা আয় হয়েছিল বলেও জানান মিহির কান্তি।

বৃহস্পতিবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ট্রেনের উদ্বোধন করেন।

মিহির কান্তি গুহ জানান, আম ও অন্য সবজিজাতীয় পণ্য নিয়ে বৃহস্পতিবার বিকাল ৪টায় ছেড়ে যাওয়া ট্রেনটি রাত ২টায় ঢাকার কমলাপুরে পৌঁছাবে। ঢাকায় আম নামিয়ে রাতেই ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জর রওনা হবে।

ঢাকার পথে এই ট্রেন আমসহ কৃষিপণ্য তোলার জন্য রাজশাহীসহ আরও সাতটি স্টেশনে থামবে। চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে প্রতিকেজি আমের ভাড়া নেওয়া হবে এক টাকা ৩১ পয়সা। অন্যদিকে রাজশাহী স্টেশন থেকে প্রতিকেজির ভাড়া হবে নেওয়া হবে এক টাকা ১৭ পয়সা।

গতবারের মত এবারও ম্যাংগো স্পেশাল-১ ও ২ নামে পার্সেল ট্রেন চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর-আমনুরা-রাজশাহী-ঢাকা-রহনপুর রুটে প্রতিদিন চলাচল করবে।

শুরুতে মোট ছয়টি ওয়াগন নিয়ে ট্রেন চলাচল করবে। প্রতি ওয়াগনে ৪৪ টন আম পরিবহন করা যাবে।

আমের সঙ্গে সব ধরনের শাকসবজি, ফলমূল, ডিমসহ নানা কৃষিপণ্য এবং রেলওয়ের আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সব সামগ্রী যাচ্ছে এ ট্রেনে।

সুত্রঃ  বিডিনিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com