1. mahbub@krishinews24bd.com : krishinews :

আসছে কৃষিভিত্তিক সরকারি টিভি চ্যানেল হাওড়-চরে রেডিও

  • আপডেট টাইম : Friday, August 28, 2020
  • 57 Views
আসছে কৃষিভিত্তিক সরকারি টিভি চ্যানেল হাওড়-চরে রেডিও
আসছে কৃষিভিত্তিক সরকারি টিভি চ্যানেল হাওড়-চরে রেডিও

নিউজ ডেস্কঃ
কৃষিভিত্তিক একটি টেলিভিশন চ্যানেল চালু করতে যাচ্ছে সরকার। বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে এই টিভির সম্প্রচার করা হবে। একই সঙ্গে দুর্গম বিবেচনায় সুনামগঞ্জের হাওড়াঞ্চল এবং নোয়াখালীর সুবর্ণচরে চালু করা হবে দুটি কৃষিভিত্তিক কমিউনিটি রেডিও।

কৃষি মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীন কৃষি তথ্য সার্ভিসের (এআইএস) কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

কর্মকর্তারা বলছেন, এই স্যাটেলাইট টিভি চ্যানেলের প্রাথমিকভাবে নাম নির্ধারণ করা হয়েছে ‘কৃষি টিভি’। এটি ২৪ ঘণ্টাই কৃষিবিষয়ক অনুষ্ঠান সম্প্রচার করবে। এই চ্যানেলের ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে কৃষি তথ্য সার্ভিস। সব প্রোগ্রাম তৈরি করবে তারা, তবে সম্প্রচারের কারিগরি দিকটি দেখবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

আগামী অর্থবছর থেকে চ্যানেলটি চালুর চিন্তা-ভাবনা নিয়ে বিসিএসসিএল এগোচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা জানিয়েছেন, কৃষি বিভাগের তরফে প্রক্রিয়া সম্পন্ন করলেই তারা দ্রম্নত সময়ের মধ্যে সম্প্রচারে যেতে পারবেন।

কৃষি ঐতিহ্যকে ধারণ করে এই চ্যানেলের মাধ্যমে কৃষি তথ্য তুলে ধরা, কারিগরি পরামর্শসহ কৃষককে নানাভাবে সহায়তা দেওয়ার চেষ্টা করা হবে। কৃষকের জন্য বিনোদনমূলক অনুষ্ঠানও থাকবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

অপরদিকে বর্তমানে বরগুনার আমতলীতে কৃষিভিত্তিক একটি কমিউনিটি রেডিও রয়েছে। সুনামগঞ্জের দুর্গম হাওড়াঞ্চল ও নোয়াখালীর চরাঞ্চলেও কৃষিভিত্তিক কমিউনিটি চালুর বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। এই দুটি রেডিও চালু করা হলে ওই অঞ্চলের কৃষি উন্নয়নে তা ভূমিকা রাখবে বলে মনে করছেন কর্মকর্তারা।

কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান বলেন, ‘বরগুনায় কৃষিভিত্তিক একটি কমিউনিটি রেডিও রয়েছে। আমরা আরও দুটি রেডিও করতে চাই। একটি সুনামগঞ্জের হাওড়াঞ্চলে আরেকটি নোয়াখালীর সুবর্ণচরে।’

তিনি বলেন, ‘কৃষি টেকনোলজি এবং কোনো একটি ফসল চাষ বা ফলের গাছ লাগাতে কী কী করতে হবে- এই ইসু্যগুলো আমরা টেলিভিশনে তুলে ধরতে চাই। এতে কৃষক আরও এগিয়ে যাবে।’

কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেন, ‘কৃষিভিত্তিক একটি স্যাটেলাইট টেলিভিশন করার প্রকল্প আমাদের রয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে এই টেলিভিশন চ্যানেলটি সম্প্রচারে আসবে। প্রকল্পটি এখনো প্রক্রিয়াধীন আছে, এটি এখনো পাস হয়নি। এটি নিয়ে একটি পর্যালোচনা সভা হয়েছে। সেখানে কিছু পর্যবেক্ষণ উঠে এসেছিল, সেই অনুযায়ী আমরা কাজ করছি।’

তিনি বলেন, আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সঙ্গে একটা এমওইউ (সমঝোতা স্মারক) স্বাক্ষর করব। খসড়া প্রস্তুত করা হচ্ছে। খুব ভালো একটা কাজ হবে এটা। কৃষির সার্বক্ষণিক প্রচারের জন্য কৃষকের চাহিদা অনুযায়ী বিভিন্ন অনুষ্ঠান দেখানোর জন্য টিভি চ্যানেলটি কাজ করবে। আপাতত আমরা এর নাম বলছি ‘কৃষি টিভি’।

হাওড় ও চরে কমিউনিটি রেডিও

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, কৃষি রেডিও এফএম ৯৮.৮ কৃষি মন্ত্রণালয়াধীন একমাত্র সরকারি কমিউনিটি রেডিও। এর পরিচালনা ও ব্যবস্থাপনায় রয়েছে কৃষি তথ্য সার্ভিস ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এটি দক্ষিণাঞ্চলের সাগরকন্যা বরগুনার আমতলীতে রয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আর্থিক সহায়তায় প্রতিষ্ঠিত এ রেডিওটি ২০১২ সালের ১ জানুয়ারি সম্প্রচার শুরু করে। বর্তমানে প্রতিদিন আট ঘণ্টা করে কমিউনিটির শ্রোতাদের চাহিদা অনুযায়ী ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত ২ ঘণ্টা, বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত ছয় ঘণ্টাসহ মোট আট ঘণ্টা অনুষ্ঠান প্রচার হয়। কৃষি রেডিও থেকে মোট ২৫টির মতো অনুষ্ঠান বিভিন্ন আঙ্গিকে সম্প্রচারিত হয়।

সু্ত্রঃ যায়যায়দিন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com