1. mahbub@krishinews24bd.com : krishinews :

আসল ঘি চেনার ৬ উপায়

  • আপডেট টাইম : Sunday, January 3, 2021
  • 173 Views
আসল ঘি চেনার ৬ উপায়
আসল ঘি চেনার ৬ উপায়

নিউজ ডেস্কঃ
ভোজনরসিক বাঙালির খাবারের একেবারে ষোলআনা। খাবারের স্বাদ গন্ধ বাড়াতে নানা রকম মশলা ব্যবহারের রীতি হাজার বছর আগে থেকেই। ঘি খাদ্য রসনার অন্যতম উপকরণ। সেই মুঘল আমল থেকেই বিরিয়ানি কিংবা কোনো মোঘলাই খাবার ঘি ছাড়া হতই না।
এছাড়াও আলু ভর্তা কিংবা খিচুড়ির সঙ্গে এক চামচ ঘি খেতে পছন্দ করেন অনেকেই। তবে আগেকার দিনে ঘরেই ঘি তৈরি করা হত। এখন সেই ঝক্কি ঝামেলায় যান না ব্যস্ত জীবনে কেউই। তার তাই বাজার থেকে আসলের নামে ভেজাল ঘি’ই খেতে হচ্ছে সবাইকে।

বর্তমানে বোতলজাত বিভিন্ন নামিদামি কোম্পানির ঘি খেয়েও মজা পাওয়া যাচ্ছে না। কারণ এখন অধিক মুনাফার আশায় ঘি’র সঙ্গে ডালডা, রিফাইন তেল, বাটার অয়েল মেশাচ্ছে ব্যবসায়ীরা।

শুধু রসনা বিলাসেই নয় ঘিয়ে রয়েছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা। তাই আসল ঘি খেতে হবে। কয়েকটি পদ্ধতি অবলম্বন করে খাঁটি ঘি চেনা যায়। বাস্তবিক ক্ষেত্রে এগুলো প্রয়োগ করা যায়। চলুন জেনে নেয়া যাক কী কী উপায়ে আসল এবং নকল ঘিয়ের তফাৎ বুঝতে পারবেন-

প্রথম পদ্ধতি
একটি পাত্রে এক চামচ ঘি গরম করুন। যদি সঙ্গে সঙ্গে গলে যায় এবং গাঢ় বাদামী রঙ ধারণ করে, তাহলে বুঝতে হবে এটি খাঁটি। আর যদি গলতে সময় লাগে এবং হালকা হলুদ রঙ ধারণ করে, তাহলে বুঝতে হবে সেটি ভেজাল।

দ্বিতীয় পদ্ধতি
একটি পাত্রে কিছু ঘি ও নারিকেল তেল মেশান। সেটি ফ্রিজে রাখুন। যদি ঘি ও তেল আলাদা হয়ে যায়, তাহলে বুঝতে হবে ভেজাল।

তৃতীয় পদ্ধতি
টেস্ট টিউবে এক টেবিল চামচ ঘি গরম করুন। এর মধ্যে সামান্য চিনি ও সমপরিমাণ এইচসিআই দিন। ভালোভাবে মেশান। যদি নিচের স্তরে গোলাপি বা লাল রঙ দেখা যায়, তাহলে বুঝতে হবে ঘি খাঁটি নয়।

চতুর্থ পদ্ধতি
ঘি হাতে নিয়ে কিছুক্ষণ রাগড়ান। এরপর শুঁকে দেখুন গন্ধ আছে কিনা। যদি তা না পান, তাহলে বুঝবেন ঘি’য়ে ভেজাল আছে। কারণ খাঁটি ঘি’র গন্ধ দ্রুত বিলীন হয় না।

পঞ্চম পদ্ধতি
এক চামচ ঘি কিছুক্ষণ হাতের তালুতে রাখুন। সাধারণত শরীরের তাপমাত্রায় তা গলতে শুরু করে। যদি দেখেন হাতের তালুতে নেয়া মাত্রই ঘি গলতে শুরু করেছে, তাহলে বুঝবেন সেটা খাঁটি। কারণ ভেজাল মেশানো হলে তা সহজে গলবে না।

ষষ্ঠ পদ্ধতি
ঘি গরম করার পর ঠাণ্ডা করলে একই লেয়ার জমে। তাই একটু ঘি জারে কিছুক্ষণ গরম করে ঠাণ্ডা করুন। পরে ফ্রিজ রাখুন। যদি লেয়ার পড়ে, তাহলে বুঝতে হবে ঘি খাঁটি। আর যদি দুটি লেয়ার হয়-পাত্রের নিচে সাদা জমাট বাঁধে এবং ওপরে তেল ওঠে, তাহলে বুঝতে হবে ঘি’য়ে ভেজাল আছে।

সুত্রঃ ডেইলি বাংলাদেশ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com