1. mahbub@krishinews24bd.com : krishinews :

এক লাখ ২০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার

  • আপডেট টাইম : Friday, August 19, 2022
  • 86 Views
এক লাখ ২০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার
এক লাখ ২০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার

কাতার, সৌদি আরব ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৬০৫ কোটি ৪ লাখ ৮৮ হাজার টাকা ব্যয়ে এক লাখ ২০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে সরকার।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত পৃথক চারটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক।

মো. আবদুল বারিক বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ১৬টিই অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে নৌ পরিবহন মন্ত্রণালয়ের ৭টি, শিল্প মন্ত্রণালয়ের ৪টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ১ হাজার ৮৯৫ কোটি টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৫৬৩ কোটি ৪৭ লাখ এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংকের ঋণ পাওয়া যাবে ১ হাজার ৬০ কোটি ২৬ লাখ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কাতারের মুনতাজা থেকে ১ম লটে ৩০ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ১৫২ কোটি ৫০ লাখ ১ হাজার ২৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। কাফকো বাংলাদেশ থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৫১ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ১২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বিসিআইসিকে সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৪র্থ লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৫১ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫ টাকায় এবং ৫ম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৪৯ কোটি ৮ লাখ ৯১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘কুষ্টিয়া (ত্রিমোহনী)- মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ আঞ্চলিক মহাসড়ক কুষ্টিয়া হতে মেহেরপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-WP-06 এর পূর্ত কাজ জহিরুল লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৪১ লাখ ১০ হাজার ৬৪৮ টাকায় ক্রয়ের অনুমোদন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসাকে ‘ঢাকা এনভাইরনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের আওতায় ডিজাইন অ্যান্ড কনস্ট্রাকশন অব ফিডার লাইন ইনসাইড ঢাকা সিটি প্যাকেজ নং-৩.২ কাজের পূর্ত কাজ চায়নার চায়না জিও-ইঞ্জিনিয়ারিং করপোরেশনের কাছ থেকে ৩৭২ কোটি ৯২ লাখ ১৭ হাজার ৪১৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সুত্রঃ জাগো নিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com