1. mahbub@krishinews24bd.com : krishinews :

এ সময়ের কৃষিঃ(পর্ব-১৯) ছাদ বাগানের জন্য টবের মাটি প্রস্তুত ও সার প্র‍য়োগ পদ্ধতি

  • আপডেট টাইম : Saturday, September 19, 2020
  • 460 Views
এ সময়ের কৃষিঃ(পর্ব-১৯) ছাদ বাগানের জন্য টবের মাটি কিভাবে প্রস্তুত করবো ও সার প্র‍য়োগ পদ্ধতি
এ সময়ের কৃষিঃ(পর্ব-১৯) ছাদ বাগানের জন্য টবের মাটি কিভাবে প্রস্তুত করবো ও সার প্র‍য়োগ পদ্ধতি

কৃষিবিদ কামরুল ইসলাম

প্রশ্ন : ছাদ বাগানের জন্য টবের মাটি কিভাবে প্রস্তুত করবো ও সার প্র‍য়োগ পদ্ধতি বলবেন।

পরামর্শঃ
ধন্যবাদ, আপনাকে সুন্দর প্রশ্ন করার জন্য।।
© মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গা আবাদের আওতায় আনার জন্য ছাদ বাগান অপরিহার্য একটা বিষয়। পারিবারিক পুষ্টি চাহিদা মেটাতে বিষমুক্ত সবজি ও ফল উৎপাদনে ছাদ বাগান অসামান্য অবদান রাখতে পারে। তাছাড়া নিজেসহ পরিবারের অবসর সময় কাটানোর জন্য এবং বাচ্চাদের সুস্থ বিনোদন প্রদানের মাধ্যমে উন্নত মানষিক বিকাশ ঘটাতে ছাদ বাগান কার্যকর ভূমিকা পালন করতে পারে।
© ছাদ বাগান করতে প্রথম যে বিষয়টি প্রয়োজন টবে মাটি প্রস্তুত করা। আসুন আজ এই মাটি প্রস্তুত প্রণালী সম্পর্কে জানার চেষ্টা করি…………..
টবের মাটি প্রস্তুত প্রণালী ঃ
————————————–
টবে চারা রোপণের জন্য প্রথমেই মাটি প্রস্তুত করে নিতে হবে।
© এজন্য ০১ ভাগ বেলে দোআঁশ মাটি, ০১ ভাগ বালি, ০১ ভাগ কম্পোস্ট সার ( ভার্মি কম্পোস্ট উত্তম) ভালোভাবে মিশিয়ে টবে ভরাট করতে হবে।
অথবা
© ০২ ভাগ দোআঁশ মাটি, ০১ ভাগ কোকোপিট, ০১ ভাগ জৈব সার দিয়ে টব ভরাট করতে হবে।
® পানি চুয়ানোর জন্য টবেব নিচে ২/১ টি ছিদ্র থাকা প্রয়োজন। ছিদ্রযুক্ত টবেব নিচে ভাঙ্গা চাড়া, নারিকেলের ছোবড়া, খড়কুটা বা ইটের টুকরো দিয়ে বন্ধ করে তার উপর কিছু শুকনো পাতার আস্তরণ দিতে হবে।
® এরপর বেলে মাটি এবং তার উপর সার মাটি দিয়ে টব এমনভাবে ভর্তি করে দিতে হবে যেন ওপরে অন্তত এক ইঞ্চি পরিমাণ খালি থাকে। নতুন কিংবা পুরাতন উভয় প্রকার টবই ব্যবহারের আগে গরম পানি দিয়ে ধুয়ে কড়া রোদে শুকিয়ে নিতে হবে। এতে রোগ ও পোকার আক্রমণ কম হয়।
© টব বা ড্রামের নিচে একটি বা দুটি ইট দিয়ে উচ করে দিন, যাতে করে পানি চুঁইয়ে পড়ে ছাদে জমা হয়ে স্যাঁতস্যাঁতে না হয়ে যায়।
® আর যদি আপনি এতকিছু না করতে চান, যে কোন ভালমানের নার্সারিতে মাটিসহ টব কিনতে পাওয়া যায়।
টবে চারা রোপণ কৌশল ও সার প্রয়োগ পদ্ধতিঃ
—————————————————————–
© গাছের /সবজির চারার বয়স/ফুল ( উপজেলা কৃষি অফিস থেকে জেনে নিন) অনুযায়ী……….. দিন বয়সের চারা টবের ঠিক মাঝ বরাবর পলিব্যাগের মাটিসহ রোপণ করুন। দুপাশে হালকা করে চাপ দিয়ে মাটি বসিয়ে দিন, যাতে চারা হেলে না পড়ে। হালকা পানির ছিটা দিন।
© যে সব গাছ বেশি পানি সহ্য করতে পারেনা, সেই সব গাছের ক্ষেত্রে নভাবেই যাতে টবে বা গাছের গোড়ায় পানি না জমে অবশ্যই সতর্ক থাকতে হবে।
© চারা রোপণের ০১ সপ্তাহ পর নতুন পাতা গজালে ০১ চামচ ইউরিয়া, ০১ চামচ ফসফেট, ০১ চামচ পটাশ, ১/২ চামচ ম্যাগনেসিয়াম সালফেট সার প্রয়োগ করুন। এই সারগুলো প্রতি ২০ দিন পর পর দিন। এছাড়াও ১/২ চামচ করে বোরন সার ০১ মাস পর পর ২-৩ বার দিবেন।
® কৃষি বিষয়ক যে কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করুন

উত্তর প্রদান করেছেন,
কৃষিবিদ কামরুল ইসলাম
৩৫ তম বিসিএস কৃষি
কৃষি সম্প্রসারণ অফিসার
পুঠিয়া, রাজশাহী

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com