1. mahbub@krishinews24bd.com : krishinews :

এ সময়ের কৃষিঃ আম গাছে সার ব্যবস্থাপনা

  • আপডেট টাইম : Saturday, August 22, 2020
  • 199 Views
এ সময়ের কৃষিঃ আম গাছে সার ব্যবস্থাপনা
এ সময়ের কৃষিঃ আম গাছে সার ব্যবস্থাপনা

কৃষিবিদ কামরুল ইসলাম

প্রশ্নঃ  আমার আম বাগানের কিছু গাছের বয়স ০১ বছর, কিছু ০২ বছর। আবার দু একটি পুরনো ২০ বছরের মত গাছ আছে। এসব গাছে কিভাবে কতটুকু সার প্রয়োগ করবো, দয়া করে বলবেন।

পরামর্শঃ
ধন্যবাদ, সময়োপযোগি প্রশ্ন করার জন্য। নাবি দু একটি জাত ছাড়া আম সংগ্রহ শেষ হয়েছে প্রায়। তাই, আগামী বছর কাংখিত ফলন পেতে হলে এখন থেকেই পরিচর্যা শুরু করতে হবে। আর এই সময় সার প্রয়োগের উত্তম সময়। মূল কান্ড থেকে ২-৩ মিটার দূরে দুপুরের রোদে গাছের ক্যানোপির শাখা প্রশাখার ছায়া যতদূর যায় ততদূরে ৩০ সে.মি. প্রশস্ত ও ১৫-২০ সে.মি. গভীর করে চক্রাকার নালা করে নালার ভিতর প্রয়োজনীয় জৈব ও রাসায়নিক সার ভালোভাবে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। এক্ষেত্রে বয়সভেদে যে ডোজে সার প্রয়োগ করতে হবে——

© গোবর সারঃ
———————-
চারা রোপণের ০১ বছর পর ২০ কেজি, ০২ বছর পর ২৫ কেজি। প্রতি বছর ০৫ কেজি করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ১২৫ কেজি গোবর সার প্রয়োগ করবেন।

© ইউরিয়াঃ
——————
চারা রোপণের ০১ বছর পর ২৫০ গ্রাম, ০২ বছর পর ৩৭৫ গ্রাম । প্রতি বছর ১২৫ গ্রাম করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ২৭৫০ গ্রাম ইউরিয়া সার প্রয়োগ করবেন।

© টিএসপিঃ
——————
চারা রোপণের ০১ বছর পর ১০০ গ্রাম, ০২ বছর পর ২০০ গ্রাম । প্রতি বছর ১০০ গ্রাম করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ২১৫০ গ্রাম টিএসপি সার প্রয়োগ করবেন।

© এমওপিঃ
——————
চারা রোপণের ০১ বছর পর ১০০ গ্রাম, ০২ বছর পর ২০০ গ্রাম । প্রতি বছর ১০০ গ্রাম করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ২১০০ গ্রাম এমওপি সার প্রয়োগ করবেন।

© জিপসামঃ
——————-
চারা রোপণের ০১ বছর পর ১০০ গ্রাম, ০২ বছর পর ১৭৫ গ্রাম । প্রতি বছর ৭৫ গ্রাম করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ১৬০০ গ্রাম জিপসাম সার প্রয়োগ করবেন।

© জিংক সালফেটঃ
—————————–
চারা রোপণের ০১ বছর পর ১০ গ্রাম, ০২ বছর পর ১৫ গ্রাম । প্রতি বছর ০৫ গ্রাম করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ১১০ গ্রাম জিংক সালফেট সার প্রয়োগ করবেন।

© বোরিক এসিডঃ
————————–
চারা রোপণের ০১ বছর পর ০৫ গ্রাম, ০২ বছর পর ০৭ গ্রাম । প্রতি বছর ০২ গ্রাম করে বাড়াবেন। ২০ বছর পর থেকে ৫০ গ্রাম বোরিক এসিড সার প্রয়োগ করবেন।

© সার দুভাগে ভাগ করে ০২ কিস্তিতে বর্ষার পর অর্থাৎ আগস্ট-সেপ্টেম্বর মাসে একবার এবং বর্ষার আগে অর্থাৎ মার্চ – এপ্রিল মাসে ২য় কিস্তির সার প্রয়োগ করবেন। সার দেওয়ার পর হালকা সেচ দিতে হবে।

© আম সংগ্রহের পর মরা ডালপালা, ভিতর দিকের ডাল কেটে প্রনিং করতে হবে, যাতে সূর্যালোক পড়ে নতুন পাতা গজাতে পারে। কারণ আমের মুকুল আসার জন্য পাতার বয়স কমপক্ষে ০৫-০৬ হতে হয়।

© আপনার কোন জিজ্ঞাসা থাকলে নামসহ নিচে কমেন্ট বক্সে লিখুন।

উত্তর প্রদান করেছেন,
কৃষিবিদ কামরুল ইসলাম
৩৫ তম বিসিএস কৃষি
কৃষি সম্প্রসারণ অফিসার
পুঠিয়া, রাজশাহী

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com