করোনায় জীবনের ঝুঁকি নিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন নিরবিচ্ছিন্ন রাখতে যে সব কৃষি সম্প্রসারণবিদ, বিজ্ঞানীসহ সংশ্লিষ্ট যারা অবদান রেখে চলেছেন তাদের সবাইকে প্রণোদনা দেবার কথা ভাবছে সরকার। করোনা পরিস্থিতিতে হাওড়ে শতভাগ ধান কর্তন করে ঘরে তোলা, লটারীর মাধ্যমে ধান সংগ্রহের জন্য তালিকা প্রস্তুত, কৃষি প্রণোদনা বিতরণ, উন্নত জাতের সম্প্রসারণে কৃষক প্রশিক্ষণ, নতুন নতুন জাত উদ্ভাবনে নিরলস কাজ করে যাচ্ছে কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গবেষণা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মাঠ কর্মীগণ। ইতোমধ্যেই কৃষি সেবা সুনিশ্চিত করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আব্দুল মুইদ। আক্রান্ত হয়েছে বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তাবৃন্দ।

কৃষি সেবায় এই অবদান রাখার জন্য কৃষি বিজ্ঞানী, কৃষিবিদ ও সম্প্রসারণ কর্মীগণ প্রণোদনা পাবার যোগ্য, এমনটিই জানিয়েছেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। সম্প্রতি একটি বেসরকারী টিভি চ্যানেলের সাক্ষাতকারে তিনি এই মনোভাব প্রকাশ করেন। এছাড়াও তিনি বলেন, করোনা মহামারিতে খাদ্য উৎপাদন শুধু অব্যাহতই নয়, এটাকে তরান্বিত করতে হবে বহুগুণ। এ ব্যাপারে সবাইকে সর্বোচ্চ দিয়ে কাজ করে যাবার নির্দেশনা দেন।
মন্ত্রী মহোদয়ের এই আশ্বাসে নতুন করে উদ্দীপনা ফিরে পাবে কৃষি সংশ্লিষ্ট সেবকগণ, দেশ খাদ্য নিরাপত্তায় আরো এক ধাপ এগিয়ে যাবে বলে মনে করেন, কৃষি সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *