1. mahbub@krishinews24bd.com : krishinews :

কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে হলুদ চাষ, সফল হচ্ছেন চাষিরা

  • আপডেট টাইম : Saturday, August 29, 2020
  • 462 Views
কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে হলুদ চাষ, সফল হচ্ছেন চাষিরা
কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে হলুদ চাষ, সফল হচ্ছেন চাষিরা

নিউজ ডেস্কঃ

উৎপাদন খরচ কম হওয়ার পাশাপাশি বাজারে হলুদের দাম ভাল থাকায় কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার সীমান্তবর্তী নোয়াপাড়া গ্রামে দিন দিন জনপ্রিয় হচ্ছে হলুদের চাষ। এই অঞ্চলে প্রতিনিয়ত বাড়ছে হলুদের চাষ। হলুদ চাষে ঝুঁকে পড়েছেন অনেকেই, যুক্ত হচ্ছেন নতুন নতুন চাষি।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর সদর দক্ষিণের লালমাই, নোয়াপাড়া, বুড়িচং ও ব্রাহ্মণপাড়া মিলিয়ে মোট ১৯০ হেক্টর জমিতে হলুদ চাষ করা হয়েছে। তার মধ্যে ডিমলা, বারি ও স্থানীয় উন্নত জাতের হলুদ বেশি চাষ করা হয়েছে।

নোয়াপাড়া এলাকার চাষি শাহ আলম জানান, হলুদ চাষের জন্য সরকারি সহযোগিতা প্রয়োজন। সহযোগিতা পেলে হলুদ চাষে উৎসাহ পেতেন স্থানীয় কৃষকেরা। এতে জেলার চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলায় সরবরাহ করা সম্ভব হতো।

নোয়াপাড়া গ্রামের হলুদ চাষি জহির জানান, হলুদের চাহিদা ও দাম ভাল থাকায় এলাকায় হলুদ চাষে বেশি ঝুঁকছেন কৃষকেরা। হলুদ চাষ করে ভাল মুনাফা পাওয়া যায় বলেও জানান তিনি।

হলুদ চাষি কবির হোসেন বলেন, আমি এ বছর ৬২ শতক জমিতে হলুদ চাষ করেছি। গত জৈষ্ঠ্য মাসে খেতে হলুদ চাষ করেছি। আগামী মাঘ কিংবা পৌষ মাসে ফলন পাব। এ সময়টুকুতে সবমিলিয়ে আমার ৪০ হাজার টাকা খরচ হবে। ফলন ভালো হলে সব খরচ বাদ দিয়ে অন্তত ৫০-৬০ হাজার টাকা মুনাফা হবে।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সুরজিৎ চন্দ্র দত্ত জানান, কৃষি বিভাগ সব রকমের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। কোনো কৃষক যদি মসলা জাতীয় ফসল উৎপাদনে ঋণ সহযোগিতা চায় তাহলে শতকরা ৪ ভাগ সুদে ঋণের ব্যবস্থা করে দেয়া হবে। এছাড়া কৃষকদের প্রযুক্তিগত সহযোগিতার পাশাপাশি যে কোনো প্রয়োজনীয় পরামর্শ দিতে কৃষি সম্প্রসারণ অধিদফতর প্রস্তুত রয়েছে।

সূত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com