1. mahbub@krishinews24bd.com : krishinews :

কৃত্রিম উপায়ে টমেটো পাকিয়ে বাজারে বিক্রি

  • আপডেট টাইম : Wednesday, December 30, 2020
  • 139 Views
কৃত্রিম উপায়ে টমেটো পাকিয়ে বাজারে বিক্রি
কৃত্রিম উপায়ে টমেটো পাকিয়ে বাজারে বিক্রি

নিউজ ডেস্কঃ
শীতকালীন সবজিতে ঈশ্বরদী ও আশেপাশের হাটবাজার সয়লাব। দামও এখন সাধারণ ক্রেতাদের নাগালে। অন্যান্য সকল সবজির পাশাপাশি বাজারে বিক্রি হচ্ছে পাকা টমেটো। চাহিদার তুলনায় পাকা টমেটোর যোগান কম।

টমেটো পাকার সময় এখনও হয়নি। এরপরও এক শ্রেণির অসাধু কৃষক ও ব্যবসায়ী অধিক মুনাফার আশার কৃত্রিম উপায়ে টমেটো পাকিয়ে বাজারজাত করছেন। ঈশ্বরদী বিভিন্ন এলাকায় কৃত্রিম উপায়ে টমেটো পাকানো হচ্ছে বলে খবর পাওয়া গেছে। বাজারেও বিপুল পাকা টমেটো দৃশ্যমান। খুচরা বাজারে যেখানে কাঁচা টমেটো ২৫-৩০ টাকা প্রতি কেজি, সেখানে ওই টমেটো কৃত্রিম উপায়ে পাকিয়ে ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মানবদেহের জন্য ক্ষতিকারক ক্যালসিয়াম কার্বাইড ও রাইফেন জাতীয় হরমোন কেমিকেল টমেটো পাকানোর কাজে ব্যবহার হচ্ছে বলে জানা গেছে।

এ বিষয়ে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু পদকপ্রাপ্ত কৃষক ময়েজ উদ্দিন ওরফে কুল ময়েজ বলেন, মানবদেহের ক্ষতিকারক ক্যালসিয়াম কার্বাইড ও রাইফেন জাতীয় হরমোন কেমিকেল টমেটো পাকানোর জন্য ব্যবহার হচ্ছে। এসব কেমিকেল পানিতে মিশিয়ে সেই পানির মধ্যে টমেটো ডুবিয়ে খড়/পোয়াল দিয়ে ঢেকে রাখা হয়। ২৪ ঘণ্টার মধ্যেই কাঁচা টমেটো পেকে সুন্দর রং ধারণ করে। কিছু কৃষক ও অসাধু ব্যবসায়ীরা টাকার লোভে এই অপকর্ম করছে। যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক বলে তিনি জানিয়েছেন।

তিনি আরো বলেন, দেশের উন্নয়নের এই অগ্রযাত্রায় এখন নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য পদক্ষেপ গ্রহণ করা জরুরী। মানব কল্যাণের জন্যই দেশের উন্নয়ন। নিরাপদ খাদ্যের অভাবে সেই মানুষই যদি অকালে মারা যায়, তাহলে এই উন্নয়ন কে ভোগ করবে।

উপজেলা কৃষি অফিসার আব্দুল লতিফ কৃত্রিম উপায়ে টমেটো পাকিয়ে বাজারে বিক্রির বিষয়টি নিশ্চিত করে জানান, টমেটো পাকার সময় এখনও হয়নি। ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার করে যেসব টমেটো পাকানো হচ্ছে তা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকারক। এতে ক্যানসারসহ দুরারোগ্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সুত্রঃইত্তেফাক

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com