1. mahbub@krishinews24bd.com : krishinews :

কৃষকবন্ধুরা এখন অতিরিক্ত আয় করতে পারেন এই পাঁচটি ব্যবসার মাধ্যমে

  • আপডেট টাইম : Friday, July 3, 2020
  • 315 Views
কৃষকবন্ধুরা এখন অতিরিক্ত আয় করতে পারেন এই পাঁচটি ব্যবসার মাধ্যমে
কৃষকবন্ধুরা এখন অতিরিক্ত আয় করতে পারেন এই পাঁচটি ব্যবসার মাধ্যমে

নিউজ ডেস্কঃ
কৃষকদের প্রায়শই তাদের জীবনে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়। কখনও অর্থের অভাবে, কখনও আবার খরা ও বন্যার কারণে তাদের ফসল ধ্বংস হয়ে যায়, ফলে তারা ক্ষতিগ্রস্থ হয়ে থাকেন। তারা কৃষিকাজ থেকে সাধারণত যে পরিমাণ অর্থ উপার্জন করেন, তা তাদের সকল চাহিদা এবং প্রয়োজনীয়তা পূরণের জন্য পর্যাপ্ত নয়। এই নিবন্ধে, কৃষকদের খাদ্য সম্পর্কিত কিছু ছোট ছোট লাভজনক ব্যবসায়িক ধারণা সম্পর্কে উল্লেখ করা হবে, যার থেকে তারা ভাল আয় করতে পারবেন। তারা নিয়মিত খামারের ক্রিয়াকলাপের পাশাপাশি এই ব্যবসাগুলি করতে পারেন এবং এর থেকে তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।

কৃষকদের জন্য লাভজনক ব্যবসায়িক ধারণা –

ফলের জ্যাম তৈরীর ব্যবসা –

যদি কৃষকরা ফল চাষ করেন, তবে তারা এগুলি খাদ্য সংস্থাগুলিতে এবং সরাসরি গ্রাহকদের কাছে বিক্রয় করতে পারেন। এই ফলগুলি দিয়ে সহজেই জাম বা জেলি তৈরি করতে পারেন। এছাড়াও, ফলের রস বাজার এবং অন্যান্য জায়গায় বিক্রি করা যেতে পারে।

 

 

 

 

 

মশলা উত্পাদনের ব্যবসা –

কৃষকরা চাষের পাশাপাশি মশলা উৎপাদনের ব্যবসাও করতে পারেন। এই মশলা তারা বাজারে বিক্রি করে ভাল লাভ করতে পারেন। এটি প্রান্তিক কৃষকদের জন্য একটি খুব ভাল ব্যবসা।

সয়া উত্পাদনের ব্যবসা –

পুষ্টিগুন সমৃদ্ধ সয়া বিভিন্ন ধরণের পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। আপনি যদি এই ব্যবসাটি শুরু করেন, তবে এর পণ্যগুলি বিভিন্ন সংস্থার কাছে বিক্রয় করতে পারেন। সয়ার চাহিদা আমাদের বাজারে ক্রমবর্ধমান। এই ব্যবসা থেকে কৃষক ভাল মুনাফা অর্জন করতে পারবেন।

হিমায়িত চিকেনের ব্যবসা –

সমগ্র বিশ্ব জুড়ে মুরগির চাহিদা যথেষ্ট। শহরতলীতে আপনি এই ব্যবসাটি অনায়াসে শুরু করতে পারেন। এটি লাভের একটি উন্নত মাধ্যম।

তৈল উত্পাদন ব্যবসা –

অনেক ধরণের উদ্ভিদ আছে, যেমন ক্যাস্টর, হলুদ সরষে, তিল, ইউক্যালিপ্ট্যাস, পুদিনা ইত্যাদি থেকে তৈল উত্পাদিত হয়। তৈল সকলের বাড়িতে খাবার তৈরীতে এবং অন্যান্য কাজেও ব্যবহৃত হয়। সুতরাং, তৈল উত্পাদন ব্যবসা কৃষকদের পক্ষে বেশ লাভজনক।

 

চিনাবাদাম প্রক্রিয়াজাতকরণ ব্যবসা –

প্রান্তিক কৃষকদের জন্য, চিনাবাদাম উত্পাদন ব্যবসা আয়ের একটি উন্নত মাধ্যম। কৃষক প্রক্রিয়াজাতকরণ করে চিনাবাদামের প্যাকেট তৈরি ও বিক্রয় করতে পারেন। আমাদের বাজারে বাদামের ভাল চাহিদা আছে।

জনসংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে খাদ্যের চাহিদাও। তাই খাদ্য সম্পর্কিত এই ধরণের ব্যবসা করে কৃষকরা কৃষিকাজের পাশাপাশি নিজেদের আর্থিক অবস্থার উন্নতি ঘটাতে পারেন।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com