1. mahbub@krishinews24bd.com : krishinews :

” কৃষি অন্বেষণ”পর্ব-০৩#বিষয়ঃ এ্যারোপোনিক্স ( Aeroponics) চাষাবাদ (খাদ্যনিরাপত্তার নব হাতছানি)

  • আপডেট টাইম : Saturday, October 3, 2020
  • 46 Views
" কৃষি অন্বেষণ"পর্ব-০২#বিষয়ঃ এ্যারোপোনিক্স ( Aeroponics) চাষাবাদ (খাদ্যনিরাপত্তার নব হাতছানি)
" কৃষি অন্বেষণ"পর্ব-০২#বিষয়ঃ এ্যারোপোনিক্স ( Aeroponics) চাষাবাদ (খাদ্যনিরাপত্তার নব হাতছানি)

কৃষিবিদ কামরুল ইসলাম

© আজকে যা অবাস্তব, কাল্পনিক, কালকেই তা বাস্তবে রূপায়িত হয়ে আলোকের উজ্জ্বলতায় উদ্ভাসিত করে তোলে চারদিক। বিজ্ঞানে তাই ” ইডিওটাইপ” এর গুরুত্ব অপরিসীম। যে গবেষকের “ইডিওটাইপ” ( কল্পশক্তি) যত বেশি, সে তত বড় বিজ্ঞানী। কল্পশক্তি দিয়েই বিজ্ঞানী আগামী ৫০-১০০ বছর পরের পৃথিবী দেখতে পাই। আজ এমনই এক ” ইডিওটাইপিক” বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি, যার নাম ” এ্যারোপোনিক্স চাষাবাদ (Aeroponics Cultivation)”।
© ভূপৃষ্ঠে আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে ক্রমাগত। কিন্তু জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে খাদ্যশস্যের চাহিদা বাড়ছে প্রতিনিয়ত। অনেকে বলে থাকেন, এভাবে চলতে থাকলে আগামী ২০৫০ সাল নাগাত পৃথিবীতে তীব্র খাদ্য সঙ্কট দেখা দেবে। তবে সবাই এই মতের সাথে ঐক্যমত নন; বিশেষত যারা বিকল্প উপায়ে চাষাবাদের কথা ভাবছেন তারা। বিজ্ঞানীরা ইতোমধ্যেই হাইড্রোপনিকস, অ্যাকোয়াপনিকস ইত্যাদি নানা বিকল্প বৈজ্ঞানিক পদ্ধতি উদ্ভাবন করেছেন, যেখানে মাটি ছাড়াই শুধুমাত্র পানির সাহায্যে ফসল উৎপাদন করা যায়।
© কিন্তু অনেকে পানির কাছেও আটকে থাকতে চান না, তারা আরেক ধাপ এগিয়ে শুধুমাত্র বাতাসের সাহায্যে ফসল উৎপাদন করতে চান। আর শুধুমাত্র বাতাসের সাহায্যে ফসল উৎপাদন প্রক্রিয়াকে বলে “এ্যারোপোনিক্স চাষাবাদ (Aeroponics Cultivation)”।
“এ্যারোপোনিক্স চাষাবাদ (Aeroponics Cultivation)” বলতে যা বুঝায়ঃ
——————————————————————
অ্যারোপনিক্স হচ্ছে সেই ধরনের পদ্ধতি যেখানে মাটির সাহায্য ছাড়াই বাতাসের সাহায্যে ফসল উৎপাদন করা যায়।
যেভাবে কাজ করে Aeroponicsঃ
————————————————
এই পদ্ধতিতে চাষাবাদের জন্য নির্দিষ্ট জায়গায় প্ল্যান্ট স্থাপন করা হয়। সেই প্ল্যান্টের মধ্যে ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদান ছড়িয়ে দেয়া হয় এবং সেখানে বীজ বপন করা হয়। ফসল বাড়তে থাকলে সেই প্ল্যান্টের বাতাসের মধ্যে শিকড় ছড়ায় এবং বাতাস থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করতে থাকে। এভাবে খুব স্বল্প সময়ে অধিক পরিমাণ ফসল উৎপাদন করা যায়।
© এই পদ্ধতিতে পাম্পের সাহায্যে পানি ও পুষ্টি উপাদানের মিশ্রণ গাছের শিকড়ের কাছে স্প্রে করা হয়, একটি নির্দিষ্ট সময় পর সেই মিশ্রণ শিকড়ের কাছে একটি ধোঁয়াশা (mist) তৈরি করে। এ-ই mist শিকড়কে শুষ্ক হওয়া (dry) থেকে রক্ষা করে।
নির্দিষ্ট সময় অন্তর অন্তর এ-ই ধোঁয়াশা (mist) স্প্রে করতে হয়।
© এ-ই পদ্ধতিতে গাছের শিকড় নিচের দিকে ( downward) দিকে ঝুলানো থাকে এবং হালকা লেয়ার (flint) দ্বারা root ও stem পৃথক করা থাকে।
© root zone (rhizosphere) এ অক্সিজেন লেভেল, সালোকসংশ্লেষণের জন্য CO2 লেভেল নিয়ন্ত্রিত করা হয় এ-ই পদ্ধতিতে।
“এ্যারোপোনিক্স চাষাবাদ (Aeroponics Cultivation)” এর সুবিধা ঃ
——————————————————————
এই পদ্ধতিতে চাষাবাদের সুবিধা বহুমুখী।
১) মাটি ছাড়া চাষাবাদ মানে, আপনি বছরের যে কোন সময় ফসল উৎপাদন করতে পারবেন। নির্ধারিত মওসুমের জন্য আর অপেক্ষা করতে হবে না।
২) এর ফলে কৃষকরা নানামুখী সঙ্কট থেকে মুক্তি পাবেন। কৃষকদের সবচেয়ে বেশি ভয় থাকে প্রাকৃতিক দুর্যোগ তথা ঘূর্ণিঝড়, বন্যা ইত্যাদির কারণে ফসল নষ্ট হয়ে যাওয়া নিয়ে। অ্যারোপনিক্স সেই ঝামেলা থেকে কৃষকদের মুক্তি দিবে।
৩) মাটিমুক্ত ফার্মিং পদ্ধতির মধ্য দিয়ে আমরা শহুরে কৃষিকাজ শুরু করতে পারবো। এর ফলে ফসল সংগ্রহের জন্য তৃতীয়পক্ষের উপর আর নির্ভরশীল হতে হবে না। যিনি উৎপাদন করবেন তিনি নিজেই ভোগ করতে পারবেন কিংবা সরাসরি ভোক্তার কাছে বিক্রি করে দিতে পারবেন। এতে খাদ্যে ব্যয় কমে আসবে।
৪) এই পদ্ধতিতে চাষাবাদের ফলে চাষিরা পোকামাকড় ও ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পাবেন; যেখানে সাধারণ চাষ প্রক্রিয়ায় মাটির ভিতর লুকিয়ে থাকা ভাইরাস ফসল নষ্টের অন্যতম কারণ।
৫) এ-ই পদ্ধতিতে চাষাবাদে কোন ধরনের পেস্টিসাইড ও হার্বিসাইড ব্যবহার করতে হয় না, ফলে পরিবেশবান্ধব।
এ্যারোপোনিক্স চাষাবাদ (Aeroponics Cultivation)” এ-র ইতিহাস ও বিবর্তনঃ
——————————————————
© ১৯১১ সালে ভিএম আরৎসিসভস্কি ‘এক্সপেরিয়েন্সড এগ্রোনমি’ নামক একটি জার্নালে ‘অন এয়ার প্লান্ট কালচারস’ শিরোনামে সর্বপ্রথম বাতাসে ফসল উৎপাদনের একটি সম্ভাব্য পরিকল্পনা তুলে ধরেন।
© এরপর ১৯৪২ সালে ডব্লিউ কার্টার নামের একজন কৃষিবিদ জলীয় বাষ্পের সাহায্যে ফসল উৎপাদনের একটি পদ্ধতি তুলে ধরেন।
© সেই ধারাবাহিকতায় ১৯৫২ সালে বিজ্ঞানী জি এফ ট্রওয়েল অ্যারোপনিক্স পদ্ধতিতে প্রথমবারের মতো একটি আপেল গাছে ফল ফলিয়ে দেখান।
© ২০০৫ সালে South Dakota State University এ-র গবেষক Dr. Neil Reese অ্যারোপনিক্স পদ্ধতিতে corn (ভূট্টা) উৎপাদনে সফল হন।
© ২০০৬ সালে হ্যানয়ে potato minituber এ-ই পদ্ধতিতে উদ্ভাবিত হয়।
© সম্প্রতি NASA’s research and commercialization center BioServe Space Technologies মহাকাশে খাদ্য নভোচারীদের খাদ্য চাহিদা পূরণে University of Colorado in Boulder, Colorado তে অ্যারোপনিক্স পদ্ধতিতে ফসল আবাদের লক্ষ্যে “methods of growing food crops in low gravity situations for future space colonization ” প্রকল্প হাতে নিয়েছে।
হাইড্রোপোনিক্স ও এ্যারোপোনিক্স এর মধ্যে পার্থক্য ঃ
————————————————————
দুটোর মধ্যে মূল পার্থক্য হচ্ছে———
© হাইড্রোপোনিক্স এ শিকড় পুষ্টি medium ডুবানো থাকে, আর এ্যারোপোনিক্স এ একটা টাইমারের সাহায্যে পাম্পের মাধ্যমে পানি ও পুষ্টি উপাদান root zone এ mist আকারে বাতাসে স্প্রে করা হয়।
® বি.দ্র. ঃ লিখা সম্পর্কে যে কোন সংশোধনী সাদরে গ্রহণযোগ্য।
® “কৃষি অন্বেষণ” কৃষি বিষয়ক জ্ঞান অর্জনের একটি উন্মুক্ত প্লাটফর্ম৷ কৃষি বিষয়ক যে কোন বিষয় জানতে কমেন্ট করুন।

যোগাযোগ————-
কৃষিবিদ কামরুল ইসলাম
৩৫ তম বিসিএস কৃষি
কৃষি সম্প্রসারণ অফিসার
পুঠিয়া, রাজশাহী

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com