1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

” কৃষি অন্বেষণ”পর্ব-০৯# বিষয়ঃ দুর্লভ প্রজাতির বৃক্ষ নাগলিঙ্গম

  • আপডেট টাইম : Sunday, October 11, 2020
  • 442 Views
" কৃষি অন্বেষণ"পর্ব-০৯# বিষয়ঃ দুর্লভ প্রজাতির বৃক্ষ নাগলিঙ্গম
" কৃষি অন্বেষণ"পর্ব-০৯# বিষয়ঃ দুর্লভ প্রজাতির বৃক্ষ নাগলিঙ্গম

কৃষিবিদ কামরুল ইসলাম

বৃক্ষটির নাম ‘নাগলিঙ্গম’ । এর ফুটন্ত ফুলের পরাগকেশর দেখতে অনেকটা সাপের ফণার মতো, সেজন্যই বৃক্ষটির নামকরণ হয়েছে ‘নাগলিঙ্গম’ ।
© এর ফল দেখতে কামানের গোলার মতো হওয়ায় ইংরেজিতে এটি ‘Cannonball Tree’ নামে পরিচিত । এছাড়া এর ফল হাতির প্রিয় খাদ্য হওয়ায় অনেকেই বৃক্ষটিকে ‘হাতির জোলাপ গাছ’ হিসেবে চেনে ।
© হিন্দু ধর্মাবলম্বীরা শিবপূজায় নাগলিঙ্গমের ফুল ব্যবহার করে । ভারতে এই বৃক্ষ ‘শিব কামান’ নামেও পরিচিত ।
© ফ্রান্সের উদ্ভিদবিদ জে.এফ. আবলেট ১৭৫৫ সালে এ বৃক্ষের বৈজ্ঞানিক নামকরণ করেন ‘Couroupita Guianensis’ যা Lecythidaceae পরিবারভুক্ত । উদ্ভিদবিদেরা বলেন, নাগলিঙ্গমের আদি নিবাস মধ্য ও দক্ষিণ আমেরিকায় ।
গাছের বাহ্যিক বৈশিষ্ট্যঃ
——————————-
একটি পূর্ণাঙ্গ নাগলিঙ্গম বৃক্ষ ৩৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে । এর গুচ্ছ পাতাগুলো খুব লম্বা, সাধারণভাবে ৮-৩১ সেন্টিমিটার, যা ৫৭ সেন্টিমিটার পর্যন্ত পৌঁছাতে পারে । এর শাখা-প্রশাখায় কোনো ফুল ফোটে না বরং কাণ্ড ফুঁড়ে ছড়ার মতো ফুল বের হয় ।
নাগলিঙ্গম গাছের ভেষজ গুণঃ
—————————————–
নাগলিঙ্গমের ভেষজ গুণও অনেক । এর ফুল, পাতা ও বাকলের নির্যাস থেকে বিভিন্ন ধরনের ওষুধ তৈরি হয় । অ্যান্টিবায়োটিক, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হয় এর নির্যাস । এই বৃক্ষ থেকে তৈরি ওষুধ পেটের পীড়া দূর করে । ম্যালেরিয়া রোগ নিরাময়েও নাগলিঙ্গমের পাতার রস ব্যবহৃত হয় ।
© পৃথিবীর অনেক জায়গায় নাগলিঙ্গমের চাষ হলেও বাংলাদেশে এটি বেশ দুর্লভ বৃক্ষ । সমগ্র বাংলাদেশে অনধিক ৫০টি নাগলিঙ্গম বৃক্ষ রয়েছে।
যার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে পাশাপাশি ৩টি নাগলিঙ্গম বৃক্ষ রয়েছে ।
*** ছবি ও লিখা সংগৃহিত (ছবিগুলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তোলা) ।
আপনার কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করুন।

যোগাযোগ————-
কৃষিবিদ কামরুল ইসলাম
৩৫ তম বিসিএস কৃষি
কৃষি সম্প্রসারণ অফিসার
পুঠিয়া, রাজশাহী

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com