1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

” কৃষি অন্বেষণ”পর্ব-২৫# বিষয়ঃ SILVAMIX-সিলভামিক্স ট্যাবলেট -গাছের ট্যাবলেট

  • আপডেট টাইম : Friday, January 29, 2021
  • 1144 Views
” কৃষি অন্বেষণ”পর্ব-২৫# বিষয়ঃ SILVAMIX-সিলভামিক্স ট্যাবলেট -গাছের ট্যাবলেট
SILVAMIX-সিলভামিক্স ট্যাবলেট -গাছের ট্যাবলেট

কৃষিবিদ কামরুল ইসলাম

গাছের ট্যাবলেট বলে পরিচিত SILVAMIX নিয়ে সম্প্রতি ফেইসবুকে বেশ প্রচারণা দেখা যাচ্ছে। এই নিয়ে অনেকেই জানতে চাচ্ছেন। তাই শুধুমাত্র জানার উদ্দেশ্যে (কোন প্রচারণার উদ্দেশ্যে নয়) এই বিষয়টি নিয়ে কিছু সংগৃহীত লিখা আপনাদের সামনে তুলে ধরছি।
© বিশ্বজুড়ে কৃষিকে সমৃ্দ্ধ করতে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে বিস্ময়কর নানাবিধ অভিনব প্রযুক্তি ও উপকরণ। তেমনি গাছের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করতে অনবদ্য এক প্রযুক্তির কল্যাণে উদ্ভাবিত এক সারের নাম ট্যাবলেট সার। চেক রিপাবলিক এ উৎপাদিত “সিলভামিক্স” যা ক্লোরাইডমুক্ত উচ্চমাত্রার পুষ্টিগুন সম্পন্ন স্লো রিলিজিং ফার্টিলাইজার বা গাছের ট্যাবলেট সার হিসাবে পরিচিত।
© প্রতিটি ট্যাবলেট সারে গাছের প্রয়োজনীয় উপাদান পটাশিয়াম,নাইট্রোজেন, ফসফরাস ও ম্যাগনেসিয়াম প্রয়োজন অনুপাতে মিশানো আছে এবং এর এনপিকের (N:P:K) অনুপাত ১৭:১৭:১০।
© উদ্যান থেকে শুরু করে বনায়ন, নার্সারী তথা সকল প্রকার গাছের জন্য এটি খুবই কার্যকরী উপাদান হিসাবে প্রমানিত হয়েছে। স্থানীয় জলবায়ু ও মাটির অবস্থার উপর নির্ভর করে এই ট্যাবলেট ১৮ মাস পর্যন্ত গাছের পুষ্টি সরবরাহ করতে সক্ষম।
© গাছের প্রয়োজনীয় তিনটি উপাদান (পটাশিয়াম,নাইট্রোজেন ও ফসফরাস) সমন্বয়ে প্রস্তুতকৃত হওয়ায় বাজার থেকে আলাদাভাবে রাসায়নিক সার কেনার প্রয়োজন পড়ে না। অন্যদিকে বাজার থেকে কেনা রাসায়নিক সার কতমাত্রায় কখন দিতে সেটা আমাদের অনেকেরই অজানা। তাই NPK সমন্বিত এই ট্যাবলেট সার প্রযুক্তিকে সহজে আমরা গাছের স্বাস্থ্যের জন্য ব্যাবহার করতে পারি।
সিলভামিক্স এর উপকারীতাঃ
====================
১। এটি পরিবেশ বান্ধব, উচ্চ পুষ্টি উপাদান সম্পন্ন, সীমিত দ্রবনীয় এবং অযাচিত সংযোজকগুলোর অনুপস্থিতি স্লো রিলিজ ফার্টিলাইজার যা সকল গাছের জন্য উপযোগী।
২। এসিডিক মাটির পিএইচ এ ইতিবাচক প্রভাব ফেলে।
৩। স্লো রিলিজ ফার্টিলাইজার হওয়াতে গাছ প্রয়োজনীয় পুষ্টি ধীরে ধীরে গ্রহন করে ফলে পুষ্টির আধিক্য বা অভাব দুটোর ই আশংকা কম থাকে। গাছের বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে।
প্রয়োগের পরিমানঃ
=============
১) প্রতি ১ কেজি মাটির জন্য ১ টি ট্যাবলেট কোম্পানি কর্তৃক অনুমোদিত কিন্তু প্রতি ফল গাছের জন্য ১০-১৫ টা ট্যাবলেট প্রয়োগ করে সুফল পাওয়া যাচ্ছে
২)সবজি গাছে বছরে ৫টা ট্যাবলেট দিলে ভাল।
৩) লোটাস, শাপলার বাওয়েলে ৩০-৪০ লিটার পানিতে ১৫ দিন পর পর ১টা ট্যাবলেট দিলেই হবে।
৪) খালি জমির গাছের জন্য বা বাগানের জন্য প্রতি বর্গমিটারের জন্য ২০০-৪০০ গ্রাম সিলভামিক্স প্রয়োগ করতে হবে।
৫) প্রতি বর্গফুট মাটির জন্য ১টি ট্যাবলেট সার ব্যবহার করতে হবে এবং আস্ত ব্যবহার করতে হবে।
৬) যেহেতু ট্যাবলেট সারটি ধীরে ধীরে গলে গিয়ে আস্তে আস্তে গাছের পুষ্টি পুরণের কাজ করবে তাই এটি আস্ত অবস্থায় গাছের গোড়া থেকে ২ থেকে ৪ ইঞ্চি দুরে মাটির কমপক্ষে ৬ ইঞ্চি গভীরে গেঁথে দিতে হবে। টব বা ড্রামের উচ্চতা ৩ ফুটের বেশী হলে ৮ বা ১০ ইঞ্চি গভীরে দিতে হবে।
সতর্কতাঃ
=======
১) টবে কখনো প্রয়োজনের অতিরিক্ত পানি দেয়া যাবে না। পানি বেশী হলে সার গলে অতিরিক্ত পানির সাথে নিষ্কাশিত হয়ে যেতে পারে।
২) সকাল বা বিকালে রোদ কম থাকা অবস্থায় প্রয়োগ করা ভালো।
৩) অব্যবহৃত ট্যাবলেট সার পলিথিনে মুড়ে বা বয়ামে রাখতে হবে যেন বাতাস না লাগলে। বাতাস ও তাপে এটি গলে যেতে পারে।
৪) একদম ছোট টবে এটি ব্যবহার না করাই উত্তম।
৫) আসল সিলভামিক্স ট্যাবলেট পন্য চেক রিপাবলিক থেকে আমদানিকৃত তাই বিশ্বস্ত জায়গা থেকে নিবেন কেননা এটা ক্লোন বাজারে পাওয়া যাচ্ছে।
দামঃ
====
daraz.com এ প্রবেশ করলে ট্যাবলেটগুলো ৩০ পিস ৩০০ টাকায় বিক্রির advertisement দেখা যায়।
© agrobangla.com এ ০১ প্যাকেট (২০ পিছ) এর দাম ১৮৫ টাকা দেখাচ্ছে।
***বি.দ্রঃ***
বাংলাদেশের গবেষণা ইন্সটিটিউট এবং অনুমোদনকারী কতৃপক্ষ এখনো এই ট্যাবলেট অনুমোদন দিয়েছে বলে জানা যায়নি।
® ” কৃষি অন্বেষণ” শুধুমাত্র কৃষি বিষয়ক জ্ঞান অর্জনের উন্মুক্ত প্লাটফর্ম। এইখানে প্রকাশিত লিখা শুধুমাত্র জানার জন্য, শিখার জন্য। কোনরূপ বাণিজ্যিক প্রচারণা এর উদ্দেশ্য নয়। তাই, লিখা সম্পর্কে যে কোন গঠনমূলক সমালোচনা, সংশোধনী সাদরে গ্রহণীয়।

যোগাযোগ————-
কৃষিবিদ কামরুল ইসলাম
৩৫ তম বিসিএস কৃষি
কৃষি সম্প্রসারণ অফিসার
বাঘা, রাজশাহী

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com