1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

” কৃষি অন্বেষণ”পর্ব-৩৬# বিষয়ঃ ছাদবাগানে পলিব্যাগে চারা তৈরি ও টবে চারা রোপণ কৌশল

  • আপডেট টাইম : Friday, May 7, 2021
  • 215 Views
” কৃষি অন্বেষণ”পর্ব-৩৬# বিষয়ঃ ছাদবাগানে পলিব্যাগে চারা তৈরি ও টবে চারা রোপণ কৌশল
” কৃষি অন্বেষণ”পর্ব-৩৬# বিষয়ঃ ছাদবাগানে পলিব্যাগে চারা তৈরি ও টবে চারা রোপণ কৌশল

কৃষিবিদ কামরুল ইসলাম

কৃষিকে অনেকে দেখেন শৌখিন ভাবে কিন্তু আপনি হয়তো জানেন না, আপনার এই শৌখিনতাই দেশের কৃষিজ সেক্টরে অসামান্য অবদান রেখে চলেছে। শৌখিনতাই আপনার পরিবারকে দিচ্ছে নিরাপদ পুষ্টির সন্ধান, অজান্তেই অবদান রেখে চলেছেন সহস্রাব্দ টেকসই অভীষ্ট এর লক্ষ্য পূরণে অগ্রযাত্রায়। নিরাপদ টেকসই কৃষি ও পুষ্টি চাহিদা পূরণে আপনার শখের ছাদবাগান অন্যতম প্রধান ভূমিকা রাখতে পারে। তাই, আজকের এই পর্বটি ছাদবাগানে পলিব্যাগে চারা তৈরি ও টবে চারা রোপণ কৌশল নিয়ে সাজিয়েছি।
© নতুন করে যারা ছাদবাগানে কিংবা বাড়ির আংগিনা বা বেলকনিতে টবে চারা লাগাতে চান, তাদের জন্য এই পর্বটি সহায়ক হবে বলে বিশ্বাস করি। আসুন প্রথমে জেনে নেওয়া যাক পলিব্যাগে চারা তৈরির কৌশল —-
পলিব্যাগে চারা তৈরির কৌশলঃ
——————————————
আপনি যদি বীজ দিয়ে চারা রোপণ করতে চান, তাহলে প্রথমে পলিব্যাগে চারা তৈরি করে নেওয়া উত্তম। এক্ষেত্রে বীজের প্যাকেট কেটে ০২ ঘন্টা রোদে শুকিয়ে নিন।
© শুকানোর পর ঠান্ডা জায়গায় রেখে ঠান্ডা করে ১০ থেকে ১২ ঘন্টা পানিতে ভিজিয়ে নিন।
© ৫X৬ সেমি আকারের ব্যাগে সম পরিমাণ বেলে দোআঁশ মাটি ও পচা গোবরের মিশ্রণ ভর্তি করে, ব্যাগের তলায় ০২-০৩ টি ছিদ্র করতে হবে।
© তারপর এতে সদ্য সংগৃহীত বীজ হলে একটি এবং পুরাতন বীজ হলে ০২টি বীজ বপন করতে হবে। ০১টি ব্যাগে এক এর অধিক চারা রাখা উচিত নয়।
© পলিথিন ব্যাগে চারা তৈরি করলে রোপনের পর চারা দ্রুত বৃদ্ধি পায়।
© চারার বয়স ৩০-৫০ দিন বয়স (জাত বা ফসল ভেদে) হলে আপনি টবে রোপণ করতে পারেন।
টবের মাটি প্রস্তুত প্রণালী ঃ
————————————–
টবে চারা রোপণের জন্য প্রথমেই আপনাকে মাটি প্রস্তুত করে নিতে হবে।
© এজন্য ০১ ভাগ বেলে দোআঁশ মাটি, ০১ ভাগ বালি, ০১ ভাগ কম্পোস্ট সার ( ভার্মি কম্পোস্ট উত্তম) ভালোভাবে মিশিয়ে টবে ভরাট করতে হবে।
অথবা
© ০২ ভাগ দোআঁশ মাটি, ০১ ভাগ কোকোপিট, ০১ ভাগ জৈব সার দিয়ে টব ভরাট করতে হবে।
® তবে পানি চুয়ানোর জন্য টবের নিচে ২/১ টি ছিদ্র থাকা প্রয়োজন। ছিদ্রযুক্ত টবের নিচে ভাঙ্গা চাড়া, নারিকেলের ছোবড়া, খড়কুটা বা ইটের টুকরো দিয়ে বন্ধ করে তার উপর কিছু শুকনো পাতার আস্তরণ দিতে হবে।
® এরপর বেলে মাটি এবং তার উপর সার মাটি দিয়ে টব এমনভাবে ভর্তি করে দিতে হবে, যেন ওপরে অন্তত এক ইঞ্চি পরিমাণ খালি থাকে।
© নতুন কিংবা পুরাতন উভয় প্রকার টবই ব্যবহারের আগে গরম পানি দিয়ে ধুয়ে কড়া রোদে শুকিয়ে নিতে হবে। এতে রোগ ও পোকার আক্রমণ কম হয়।
® আর যদি আপনি এতকিছু না করতে চান, যে কোন ভালমানের নার্সারিতে মাটিসহ টব কিনতে পাওয়া যায়।
টবে চারা রোপণ কৌশল ও সার প্রয়োগ পদ্ধতিঃ
—————————————————————–
© ৪০-৫০ দিন বয়সের চারা টবের ঠিক মাঝ বরাবর পলিব্যাগের মাটিসহ রোপণ করুন। দুপাশে হালকা করে চাপদিয়ে মাটি বসিয়ে দিন, যাতে চারা হেলে না পড়ে। হালকা পানির ছিটা দিন।
© অনেক গাছই বেশি পানি সহ্য করতে পারেনা, তাই কোনভাবেই যাতে টবে বা গাছের গোড়ায় পানি না জমে, সেবিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে।
© চারা রোপণের ০১ সপ্তাহ পর নতুন পাতা গজালে ০১ চামচ ইউরিয়া, ০১ চামচ ফসফেট, ০১ চামচ পটাশ, ১/২ চামচ ম্যাগনেসিয়াম সালফেট সার প্রয়োগ করুন। এই সারগুলো প্রতি ২০ দিন দিন পর প্রয়োগ করুন। এছাড়াও ১/২ চামচ করে বোরন সার ০১ মাস পর পর ২-৩ বার দিলে ভালো ফল পাওয়া যায়।
® বিস্তারিত তথ্য ও পরামর্শের জন্য উপজেলা/ মেট্রোপলিটন কৃষি অফিসারের কার্যালয় অথবা নিকটস্থ ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করুন।
® “কৃষি অন্বেষণ” কৃষি বিষয়ক জ্ঞান অর্জনের একটা উন্মুক্ত প্লাটফর্ম। এখানকার যে কোন লিখার ব্যাপারে গঠনমূলক সমালোচনা ও পরামর্শ সাদরে গ্রহনীয়৷
যোগাযোগ————-
কৃষিবিদ কামরুল ইসলাম
৩৫ তম বিসিএস কৃষি
কৃষি সম্প্রসারণ অফিসার
বাঘা, রাজশাহী

 

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com