1. mahbub@krishinews24bd.com : krishinews :

খাগড়াছড়িতে শসার বাম্পার ফলন, লাভবান চাষিরা

  • আপডেট টাইম : Saturday, September 26, 2020
  • 91 Views
খাগড়াছড়িতে শসার বাম্পার ফলন, লাভবান চাষিরা
খাগড়াছড়িতে শসার বাম্পার ফলন, লাভবান চাষিরা

নিউজ ডেস্কঃ
খাগড়াছড়িতে শসার বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে খাগড়াছড়ি জেলার দীঘিনালায় শসার চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন কৃষকরা। জমি চাষের উপযোগী হওয়ায় ও আবহাওয়া অনুকূলে থাকায় শসার চাষ করে লাভবান হয়েছেন চাষিরা। লাভবান হওয়ায় আগামীতে আরও বেশি জমিতে শসার চাষ করবেন বলে জানান কৃষকরা।

এমনই একজন কৃষক হলেন জীবন চাকমা। তিনি খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বাসিন্দা। এ মৌসুমে তার জমিতে শসা চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন তিনি। শসা চাষে লাভবান হওয়ার ফলে এখন অনেকেই উৎসাহিত হচ্ছেন শসা চাষে।

সরেজমিনে দীঘিনালা উপজেলায় গিয়ে দেখা যায়, জয় চাকমা তার শসার জমিতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। আবার তোলার উপযোগী শসা তুলছেন তিনি। আগের মৌসুমে অল্প জমিতে শসা চাষ করে বেশ ফলন পেয়েছিলেন তিনি। তাই এবার বেশি জমিতে শসার চাষ করেছেন তিনি।

কৃষক জীবন চাকমা বলেন, গত আগস্ট মাসে বাজার থেকে এমআর-ময়নামতি জাতের বীজ কিনে এনে আমার ২০ শতক জমিতে রোপন করি। চাষের ৩০ দিন থেকেই শসার ফলন আসতে শুরু করে। বর্তমানে প্রত্যেক কেজি শসা ২৫ টাকা কেজি দরে বিক্রি করছি। গত মাসে শসা বিক্রি করে ৫০ হাজার টাকা লাভ করেছিলেন।

স্থানীয় কৃষি কর্মকর্তা স্বপ্না দে জানান, এই এলাকার মাটি ও আবহাওয়া শসা চাষের জন্য খুবই উপযোগী। আমাদের পরামর্শ মেনে শসার চাষ করায় কৃষকরা বেশ ভালো ফলন পেয়েছেন। আগামীতে যারা শসা চাষ করতে চাইবেন আমরা তাদের সকল ধরণের পরামর্শ ও সহযোগিতা প্রদান করবো।

সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com