1. mahbub@krishinews24bd.com : krishinews :

খানসামায় বিনামূল্যে ৩০০ ক্ষুদ্র খামারীকে পাকচং ঘাসের কাটিং বিতরণ

  • আপডেট টাইম : Wednesday, July 22, 2020
  • 268 Views
খানসামায় বিনামূল্যে ৩০০ ক্ষুদ্র খামারীকে পাকচং ঘাসের কাটিং বিতরণ
খানসামায় বিনামূল্যে ৩০০ ক্ষুদ্র খামারীকে পাকচং ঘাসের কাটিং বিতরণ

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি :

দিনাজপুরের খানসামায় বিনামূল্যে ৩০০ ক্ষুদ্র ও প্রান্তিক খামারীর মাঝে উন্নত জাতের পাকচং ঘাসের কাটিং বিতরণ করা হয়েছে।

২২ জুলাই বুধবার সকাল ১১ টায় কৃষি ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরুপ প্রধানমন্ত্রী পুরষ্কার প্রাপ্ত জয়নাল এগ্রো ফার্মের স্বতাধিকারী মোঃ জয়নাল আবেদীনের ব্যক্তি উদ্যোগে উপজেলার সিট আলোকডিহিতে তাঁর নিজ খামারে এ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল চক্রবর্তী।

এ বিষয়ে প্রধানমন্ত্রী পুরস্কারপ্রাপ্ত মোঃ জয়নাল আবেদীন বলেন, এ ঘাস খেলে গরু অতিদ্রুত মোটাতাজা হয় ও অধিক দুধ দেয় প্রাণীসম্পদ বিভাগের এমন পরামর্শে কয়েকবছর আগে প্রায় ২ একর জমিতে পাকচং ঘাস রোপণ করি। যা দিয়ে পরবর্তীতে আমার খামারের গরু গুলোকে খাওয়াই ও বিক্রি করি। কিন্তু বর্তমানে গো-খাদ্যের দাম বেশি হওয়ার কারণে ক্ষুদ্র ও প্রান্তিক খামারীদের কথা চিন্তা করে এই উদ্যোগটি গ্রহন করেছি। আগামী দিনে এ ঘাস কাটিং বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল চক্রবর্তী এমন উদ্যোগকে সাধু্বাদ জানিয়ে বলেন, জয়নাল এগ্রো ফার্মের মালিক মো. জয়নাল আবেদীন একজন সফল খামারী। তিনি নিজ উদ্যোগে খামারে গরু, পোল্ট্রি, মাছ ও উন্নতজাতের ঘাসের চাষ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। গবাদীপ্রাণির জন্য ঘাষের প্রয়োজনীয়তা অনেক। খামারীরা এ ঘাস চাষ করে গরুকে খাওয়ালে অর্থনৈতিকভাবে লাভবান হবে ও উৎপাদন বৃদ্ধি পাবে।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com