1. mahbub@krishinews24bd.com : krishinews :

গোদাগাড়ীতে প্রাণ এগ্রো কোম্পানীর আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন

  • আপডেট টাইম : Saturday, June 13, 2020
  • 538 Views
গোদাগাড়ীতে প্রাণ এগ্রো কোম্পানীর আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন
গোদাগাড়ীতে প্রাণ এগ্রো কোম্পানীর আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন

নিউজ ডেস্কঃ

অদ্য ১৩ জুন রোজ শনিবার গোদাগাড়ী উপজেলায় অবস্থিত প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করেন মাননীয় কৃষি মন্ত্রী কৃষিবিদ ড. মোঃ আব্দুর রাজ্জাক (ভিডিও কলে সংযুক্ত ছিলেন), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী, কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান (ভিডিও কলে সংযুক্ত ছিলেন), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপপরিচালক মোঃ শামছুল হক, গোদাগাড়ী উপজেলার উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, গোদাগাড়ীর উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, প্রাণ কোম্পানির চেয়ারম্যান হাসান চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াস মৃধাসহ সংশ্লিষ্ট সবাই।
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, “আমাদের কৃষিকে লাভজনক করতে হলে কৃষিকে বাণিজ্যিকভাবে প্রতিষ্ঠিত করা জরুরী। এজন্য কৃষি প্রক্রিয়াজাতকরণের দিকে গুরুত্ব দিতে হবে। কৃষি বানিজ্যিকীকরণের লক্ষ্যে কৃষি প্রক্রিয়াজাত করার জন্য স্থানীয়ভাবে এগ্রো ইন্ডাস্ট্রি গড়ে তুলতে হবে এবং লক্ষ্য অনুযায়ী কাঁচামাল সরবরাহ নিশ্চিত করার জন্য কৃষির উৎপাদন বাড়াতে হবে।” এক্ষেত্রে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক কৃষি বিভাগকে আম, টমেটো ও আলুকে ঘিরে কার্যক্রম হাতে নেওয়ার পরামর্শ দেন এবং
আমের বাজারজাতকরণ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক শামছুল হক জানান, “বর্তমান মৌসুমে করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে আম বাজারজাতকরণে যেন কোনো প্রকার বিঘ্নতা তৈরি না হয় সে জন্য কৃষি বিভাগ সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছে। আম ব্যবসায়ী, আম বাগানের মালিক, আম পরিবহনের সাথে সংশ্লিষ্ট সকলের সাথে কৃষি বিভাগ সবসময় যোগাযোগ রক্ষা করছে। যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ডাক বিভাগের ‘কৃষক বন্ধু ডাকসেবা’র মাধ্যমে উৎপাদিত আম ও লিচু বিনা ভাড়ায় ঢাকার পাইকারি বাজারে পৌঁছে দিতে কৃষি বিভাগ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে সহযোগিতা করছে। বাংলাদেশ রেলওয়ে “ম্যাংগো স্পেশাল ট্রেন” যোগে রাজশাহী থেকে ঢাকায় কেজিপ্রতি মাত্র ১.১৭ টাকায় আম পরিবহন করছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে রাজশাহী জেলায় আগত আম ব্যবসায়ীদের থাকা-খাওয়ার জন্য স্থানীয় প্রশাসনের সহযোগিতায় আবাসিক হোটেলের ব্যবস্থা করা হয়েছে।”
সরকারের নির্দেশনা মোতাবেক কৃষি ও কৃষকের স্বার্থে কাজ করে যাওয়ার জন্য কৃষিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য কৃষি বিভাগের ভূয়সী প্রশংসা করেন। রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী বলেন ‘গোদাগাড়ীতে আম ও টমেটোর একটি ভালো বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। টমেটো উৎপাদনে গোদাগাড়ীর বিশেষ খ্যাতি রয়েছে। গোদাগাড়ীর কৃষকের ভাগ্য উন্নয়নে কৃষির উৎপাদন ও বাণিজ্যিক প্রসারে কৃষি বিভাগ ও স্থানীয় প্রশাসনকে সব সময় কৃষকের পাশে থেকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।
আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন প্রাণ গ্রুপের চেয়ারম্যান হাসান চৌধুরী এবং সঞ্চালনা করেন ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াস মৃধা।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com