1. mahbub@krishinews24bd.com : krishinews :

চাটমোহরে অবাধে চলছে মা ও পোনা মাছ নিধন

  • আপডেট টাইম : Saturday, June 27, 2020
  • 383 Views
চাটমোহরে অবাধে চলছে মা ও পোনা মাছ নিধন
চাটমোহরে অবাধে চলছে মা ও পোনা মাছ নিধন

নিউজ ডেস্কঃ
চাটমোহরে অবাধে চলছে মা ও পোনা মাছ নিধন। চলতি বর্ষার মৌসুমে পানিতে পরিপূর্ণ হয়েছে পাবনার চাটমোহর উপজেলার নদ-নদী ও খাল-বিল। আর এসব প্রাকৃতিক উৎসে ডিম দিতে আসা মা ও পোনা মাছ নিধন করছেন স্থানীয়রা। নিষিদ্ধ কারেন্ট জাল ও হাতে তৈরি করা বিভিন্ন উপকরণ দিয়েই চলছে এসব মাছ নিধন। ফলে হুমকির মুখে পড়ছে প্রাকৃতিক উৎসের মাছ।

জানা যায়, বর্ষার পানিতে ডিমওয়ালা ও পোনা মাছ ধরার মহোৎসব শুরু হয়েছে পাবনার চাটমোহরে। নিষিদ্ধ সব উপকরণ দিয়ে মাছ ধরার পর সেগুলো আবার প্রকাশ্যে বাজারে বিক্রি করছেন অনেকেই। এ নিয়ে মৎস্য কর্মকর্তারা কোন উদ্যোগ গ্রহণ করেননি। ফলে ভবিষ্যতে প্রাকৃতিক উৎসের এসব মাছ বিলিন হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চাটমোহর উপজেলার কয়েকটি বিল ও বিভিন্ন জলাশয়ে ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত কারেন্ট জাল, মশারি দিয়ে তৈরি করা জাল, বেড় জাল ও নানা নিষিদ্ধ উপকরণ দিয়ে মাছ ধরছেন মৎস্য শিকারিরা। তারা বিশেষ করে শৈল ও টাকি মাছের পোনা নিধন করতে ব্যস্ত সময় পার করছেন।

স্থানীয়রা বলেন, দেশের করোনা ভাইরাস পরিস্থিতিতে অনেকে কর্মহীন হওয়ায় এসব মাছ ধরা আরও বেড়েছে। আগে যেসব লোক অন্য কাজকর্ম নিয়ে ব্যস্ত সময় পার করতেন এখন তারা অনেকেই এসব মাছ ধরছেন।

চাটমোহর উপজেলার মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, আমরা এরই মধ্যে মা ও পোনা মাছগুলো রক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ করেছি। অভিযান চালিয়ে আমরা বেশ কিছু কারেন্ট জাল ও মাছ ধরার নিষিদ্ধ সরঞ্জাম জব্দ করেছি। এই বিষয়ে এলাকার লোকদের সচেতন করতে মাইকিং করা হয়েছে।
সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com