1. mahbub@krishinews24bd.com : krishinews :

জলঢাকায় প্রথম বারের মতো চাষাবাদ হচ্ছে সমলয় পদ্ধতির বোরো আবাদ

  • আপডেট টাইম : Monday, January 3, 2022
  • 66 Views
জলঢাকায় প্রথম বারের মতো চাষাবাদ হচ্ছে সমলয় পদ্ধতির বোরো আবাদ
জলঢাকায় প্রথম বারের মতো চাষাবাদ হচ্ছে সমলয় পদ্ধতির বোরো আবাদ

বিধান চন্দ্র রায় (নীলফামারী)

প্রযুক্তির ব্যবহারে যখন এগিয়ে যাচ্ছে দেশ সেই সময়ে কৃষিতে উৎপাদন বৃদ্ধির লক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি মন্ত্রনালয়ের বিশেষ উদ্দ্যোগে নীলফামারীর জলঢাকায় প্রযুক্তি ব্যবহার করে এই প্রথম অল্প খরচে ভালো মানের চারা উৎপাদন ও অধিক ফলনের জন্য সরকারের প্রণোদনায় সমলয় পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের নিয়ে ট্রে-পদ্ধতিতে বীজতলা তৈরী করা হয়েছে।

উপজেলার বালাগ্রাম ইউনিয়নের খেজুরতলা ব্লক এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, বীজতলা তৈরীর এক নতুন চিত্র। প্রতি ট্রে-তে ধানবীজ ১০০-১২০ গ্রাম দেওয়া হয়। স্থানীয় কৃষকদের চাহিদা অনুয়ায়ী সিনজেনটা ১২০৫ হাইব্রিড বীজ ব্যবহার করা হয়। ৫০ একর জমিতে সমলয় বোরো ধান চাষ যা কৃষি যান্ত্রিকরনের মাধ্যমে প্রতিটি কাজ সম্পন্ন করা হবে। মোট সুবিধাভোগী কৃষক-কৃষাণীর সংখ্যা জমির উপর নির্ণয় করে ৮০ জন নির্বাচিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, বোরো মৌসুমে উৎপাদন বাড়াতে কৃষকদের বিনামূল্যে হাইব্রিড বীজ সহ বিভিন্ন সহযোগীতা করছে সরকার।স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করার লক্ষ্যে মানুষের খাদ্য চাহিদা পুরণ করতে চায় বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষি মন্ত্রণালয়ের এমন নির্দেশনায় নীলফামারীর জলঢাকা উপজেলায় সরকারের প্রনোদনার আওতায় প্রথমবারের মতো উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এরই মধ্যে সরকারি কৃষি প্রণোদনা কার্যক্রমের আওতায় কৃষকরা নতুন মাত্রায় ট্রে-তে বীজতলা তৈরি করেছেন।তারা মেশিন দিয়ে মাটিভর্তি ট্রে-তে বপন করছে সিনজেনটা ১২০৫ হাইব্রিড জাতের ধানবীজ। ৩০ দিনের মধ্যে ট্রেতে লাগানো বীজের চারাগুলো তৈরী হয়ে যাবে।কৃষি বিভাগের মাধ্যমেই ধানের চারাগুলো লাগিয়ে দেয়া হবে ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে। জমির আগাছা পরিস্কার হবে মেশিনে। ধান কাটা ও মাড়াই করে দেয়া হবে বড় হারভেস্টর যন্ত্রের মাধ্যমে। যা সব কিছু সরকারী ভাবে বিনামূল্যে কৃষকরা এই সুবিধা পাবে।

ব্লকের দায়িত্বরত উপ সহকারী কৃষি কর্মকর্তা সত্যেন রায় বলেন, কৃষি অধিদপ্তরের অন্যতম কাজ হলো কৃষিকাজে নতুন প্রযুক্তি ব্যবহার করে কৃষির সম্প্রসারন করা এবং সেই লক্ষ্যে নতুন এই প্রযুক্তি বাস্তবায়নে স্থানীয় কৃষক-কৃষাণীদের সমন্বয়ে সমলয় চাষাবাদের কার্যক্রম চলছে।

জলঢাকা উপজেলা কৃষি অফিসার মোঃ শাহাদৎ হোসেন এর সাথে মুঠোফোনে এ বিষয়ে কথা হলে তিনি জানান,আমাদের কৃষি বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্হানীয় কৃষি বিভাগের সহযোগিতায় নীলফামারীর জলঢাকা উপজেলায় এই প্রথম আমরা সমলয় চাষাবাদের ট্রে পদ্ধতিতে বোরো বীজতলা তৈরি করেছি।কৃষককে গ্রুপভিত্তিক যান্ত্রিকরণের আবাদে উৎসাহিত করে বেশি ধান উৎপাদন করাই এর মূল লক্ষ্য।

 

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com