1. mahbub@krishinews24bd.com : krishinews :

জাপানে রপ্তানি হবে রাজশাহীর হলুদ

  • আপডেট টাইম : Saturday, November 6, 2021
  • 91 Views
জাপানে রপ্তানি হবে রাজশাহীর হলুদ
জাপানে রপ্তানি হবে রাজশাহীর হলুদ

রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলার আম রপ্তানি হয় অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইংল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশে। আমের পর এবার বাঘা থেকে জাপানে হলুদ রপ্তানির পরিকল্পনা হাতে নিয়েছে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৪ নভেম্বর)  বিষয়টি নিশ্চিত করেন বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান।

তিনি বলেন, ‘এ বিষয়ে এরই মধ্যে জাপানের সঙ্গে আলোচনা হয়েছে। তারা নর্থ বেঙ্গল ফার্ম লিমিটেড ও বাংলাদেশ ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্টার্স অ্যাসোশিয়েশনের মাধ্যমে হলুদ আমদানি করবে। এ বিষয়ে স্থানীয় চাষি ও ব্যবসায়ীর সঙ্গেও কথা হয়েছে।’

এ বিষয়ে বাংলাদেশ ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্টার্স অ্যাসোশিয়েশন রাজশাহীর অন্যতম সদস্য ও ব্যবসায়ী মো. সাইফুল ইসলাম ছানা বলেন, ‘বাঘা-আড়ানী অঞ্চলের হলুদ খুবই জনপ্রিয় এবং এর চাহিদাও ভালো। সেই ব্রিটিশ আমল থেকেই এ অঞ্চলে হলুদের বেশ ভালো চাষাবাদ হয়। বর্তমানে হলুদের উৎপাদন আগের চেয়ে বেড়েছে। এ অঞ্চলের হলুদ বিদেশে রপ্তানি হলে এর ব্যপ্তি আরও বাড়বে।

তিনি আরও বলেন, বিদেশে আম রপ্তানি করার অভিজ্ঞতা থাকলেও হলুদ রপ্তানির অভিজ্ঞতা নেই। তবুও আশা করছি, হলুদ রপ্তানিতে ভালো সাড়া পাবো। রপ্তানি শুরু হলে এ অঞ্চলের কৃষকদের ভাগ্য বদলের সুযোগ রয়েছে। তবে এক্ষেত্রে প্রয়োজন সরকারি সহযোগিতা।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com