1. mahbub@krishinews24bd.com : krishinews :

টাঙ্গাইলে পঙ্গপাল সাদৃশ্য পোকার আক্রমণ

  • আপডেট টাইম : Monday, June 1, 2020
  • 230 Views

টাঙ্গাইলের ভূঞাপুরে মাইজবাড়ি গ্রামের একটি বাড়ির সুপারি ও নারকেল গাছের পাতায় পঙ্গপাল সাদৃশ্য পোকার আক্রমন দেখে আতঙ্কিত হয়ে পড়েছে বাড়ির লোকজন। এ ঘটনাটি উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করলে তারা বাড়িটি পরিদর্শন করে জানান পোকাটি পঙ্গপাল না তবে এটি ক্ষতিকর ক্যাটার ফিলার জাতীয় পোকা।

জানা গেছে, গত কয়েকদিন ধরে উপজেলার মাইজবাড়ি এলাকার জুব্বার আলীর বাড়িতে ২শতাধিক পোকা কয়েকটি সুপারি ও নারকেল গাছে আক্রমণ করেছে।
ধীরে ধীরে পোকাগুলি সমস্ত গাছের পাতা খেয়ে ফেলে। এতে আতঙ্কিত হয়ে পড়েন বাড়ির মালিক ও স্থানীয়রা। পরে ভয়ে তারা গাছের ডাল কেটে ফেলে। বিষয়টি আশপাশে ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। এই ধরণের পোকা আগে কখনো দেখেনি বলে এলাকাবাসীরা জানায়।

বাড়ির মালিক জুব্বার আলীর ছেলে রবিউল ইসলাম জানান, বেশ কয়েকদিন হলো এই পোকাগুলো বাড়ির নারিকেল ও সুপারী গাছে আক্রমণ করেছে। দিন দিন পোকাগুলোর আক্রমণ বৃদ্ধি পাওয়ায় ডাল কেটে ফেলা হয়েছে। এতে বাড়ির অন্যান্য গাছ নিয়ে আতঙ্কিত রয়েছি।

  • উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান জানান, তিনি
    দেখে নিশ্চিত হয়েছেন যে পোকাগুলো পঙ্গপাল নয়। তবে এটি ক্যাটার ফিটার বা খোলস জাতীয় ক্ষতিকর পোকা । যা দ্রুত এক গাছ থেকে অন্য গাছে ছড়াতে পারে। পোকাগুলো নিধনে বাড়ির মালিককে এক জাতীয় ওষুধ ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।
  • সুত্রঃ বাংলাদেশ ট্রিবউটন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com