1. mahbub@krishinews24bd.com : krishinews :

ডাক বিভাগের স্পেশাল গাড়িতে ঢাকায় যাচ্ছে নাটোরের আম

  • আপডেট টাইম : Monday, June 15, 2020
  • 384 Views

নিউজ ডেস্কঃ

ম্যাংগো স্পেশাল ট্রেনের পর এবার ডাক বিভাগের স্পেশাল গাড়িতে ঢাকায় যাচ্ছে নাটোরের আম। করোনা পরিস্থিতিতে এ অঞ্চলের আম বিপননের বিষয়টি মাথায় রেখে আমচাষীদের মৌসুমী ফল পরিবহন সুবিধায় স্পেশাল গাড়ি সার্ভিস চালু করেছে ডাক বিভাগ। এর ফলে আম পরিবহনের ক্ষেত্রে ব্যয় কমেছে। আর বাড়তি সুবিধা পেয়ে দাম নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন কৃষক সংগঠনের নেতৃবৃন্দ।

নাটোর জেলার সর্ব বৃহৎ তমালতলা আমের আড়ত এলাকার নূরপুর মালঞ্চি আইএফএম কৃষক সংগঠনের ক্যাশিয়ার মাহাবুব হোসেন জানান, প্রায় দেড় দশক ধরে রাজশাহীর পার্শ্ববর্তী জেলা নাটোরেও ব্যাপক আমের বাগান তৈরি হয়েছে। এসব বাগান থেকে প্রতিবছরই বিপুল পরিমান আম উৎপাদিত হয়। এলাকার চাহিদা পুরণের পাশাপাশি ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে এখানকার আম রপ্তানী করা হয়। জেলার বাগাতিপাড়া উপজেলার তমালতলা আড়তে প্রতিদিন দুই থেকে ৫ কোটি টাকার আম বেচা-কেনা হয়। করোনা পরিস্থিতির কারনে এবারে পরিবহন এবং ক্রেতা সংকটের মধ্যে আম বিপনন নিয়ে আম চাষী ও স্থানীয় ব্যবসায়ীরা চরম দুশ্চিন্তায় ছিলেন। ডাক বিভাগ থেকে স্পেশাল গাড়ি সার্ভিস চালু করায় এ দুশ্চিন্তা কিছুটা হলেও কেটেছে। গত কয়েক দিন থেকে এই স্পেশাল গাড়ি ঢাকার উদ্দেশ্যে চলাচল করছে। ফলে নাটোর থেকে কৃষকদের আম ঢাকায় উদ্দ্যোক্তাদের কাছে পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে। পরিবহন খরচ কমে যাওয়ায় আমের ভালো দাম পেয়ে এখানকার কৃষকরাও বেশ খুশি।
নাটোরের বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বলেন, চলতি মওসুমে জেলায় ৫ হাজার ৫শ’ ২০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। এসব বাগান থেকে ৭৭ হাজার ২শ’ ৮০ মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে শুধু বাগাতিপাড়ায় এক হাজার ২শ’ ২৫ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। যা জেলার মোট বাগানের ২২ দশমিক ১৯ ভাগ। উৎপাদিত আম বিপননের ক্ষেত্রে কৃষকদের পরিবহন সহায়তা দিচ্ছে ডাক বিভাগ।
ঢাকা জিপিও’র সিনিয়র পোষ্ট মাস্টার খন্দকার শাহনূর সাব্বির বলেন, করোনা পরিস্থিতিতে কৃষকদের স্বার্থে তাদের সহায়তা দিতে সরকারি সিদ্ধান্তে ডাক বিভাগ এই স্পেশাল গাড়ি সার্ভিস চালু করেছে। একেবারে বিনা ভাড়ায় কৃষকদের আম ঢাকায় পৌছে দেয়া হচ্ছে। উত্তরবঙ্গে প্রতিদিন ডাক বিভাগের চার-পাঁচটি গাড়ি সার্ভিস চালু রয়েছে। এক্ষেত্রে পরিবহন খরচ কমে যাওয়ায় প্রান্তিক পর্যায়ের কৃষকরা আমের বাড়তি দাম পেয়ে লাভবান হচ্ছে। এর আগে নাটোরের কৃষকরা ঢাকায় লিচু পরিবহনেও ডাক বিভাগের গাড়ি সার্ভিস সুবিধা পেয়েছেন।

সুত্রঃ আলোকিত সকাল

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com