1. mahbub@krishinews24bd.com : krishinews :

ঢাকায় ওএমএসে মিলবে পুষ্টিসমৃদ্ধ চাল

  • আপডেট টাইম : Tuesday, August 11, 2020
  • 294 Views
ঢাকায় ওএমএসে মিলবে পুষ্টিসমৃদ্ধ চাল
ঢাকায় ওএমএসে মিলবে পুষ্টিসমৃদ্ধ চাল

নিউজ ডেস্কঃ
রাজধানীতে ওপেন মার্কেট সেল (ওএমএস) কর্মসূচির ১২০টি কেন্দ্র থেকে নির্বাচিত দোকানে পুষ্টিসমৃদ্ধ চাল বিক্রি করা হবে। এ লক্ষ্যে খাদ্য মন্ত্রণালয় ও ডব্লিউএফপি খোলা বাজারে (ওএমএস) বিক্রয়ের জন্য পুষ্টিসমৃদ্ধ চাল অন্তর্ভুক্ত করার সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। গতকাল বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, বাংলাদেশে ডব্লিউএফপির প্রতিনিধি ও কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রেগান, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ এবং ঢাকা রেশনিংয়ের প্রধান নিয়ন্ত্রক মো. জাহাঙ্গীর আলম যৌথভাবে রাজধানীর মোহাম্মদপুরের চাঁদ উদ্যান এলাকায় কর্মসূচিটির উদ্বোধন করেন। নিউট্রিশন ইন্টারন্যাশনাল এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন এ কর্মসূচির সপক্ষে সমর্থন বাড়াতে অ্যাডভোকেসির কাজে সহযোগিতা প্রদান করবে। কর্মসূচির আওতায় বাজারমূল্য থেকে কম দামে পুষ্টিসমৃদ্ধ চালের মূল্য নির্ধারণ করা হয়েছে। স্বল্প আয়ের প্রত্যেক পরিবার প্রতি কেজি ৩০ টাকা মূল্যে প্রতিদিন পাঁচ কেজি পর্যন্ত চাল কিনতে পারবে। এ রকম প্রতিটি পরিবার গড়ে প্রতি মাসে ২০ কেজি পর্যন্ত পুষ্টিসমৃদ্ধ চাল কিনতে পারবে। ওএমএসের মাধ্যমে ১ লাখ ৪৪ হাজার পরিবারের প্রায় ৭ লাখ ২০ হাজার মানুষ উপকৃত হবে। সপ্তাহে ছয়দিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ১২০টি কেন্দ্র থেকে নির্বাচিত দোকানের মাধ্যমে পুষ্টিসমৃদ্ধ চাল বিক্রি করা হবে।

ডব্লিউএফপির লক্ষ্য হলো, ওএমএস কর্মসূচির মাধ্যমে পুষ্টিসমৃদ্ধ চাল বিতরণ নিশ্চিত করা, যাতে স্বাস্থ্যঝুঁকিতে থাকা পরিবারের সদস্যদের খাদ্যনিরাপত্তা ও পুষ্টিসংক্রান্ত উন্নয়ন ঘটানো সম্ভব হয়, বিশেষত যেসব পরিবারে প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন ও খনিজ জাতীয় খাবার থাকে না।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ বলেন, পুষ্টিসমৃদ্ধ চাল খনিজ ও ভিটামিন সরবরাহ করবে সেইসব পরিবারের সদস্যদের, যারা কভিড-১৯ সংকটের কারণে আয়ের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে এবং সে কারণে সামর্থ্যের অভাবে যারা খাদ্যবৈচিত্র্য নিশ্চিত করতে পারছে না। তাছাড়া এটা ব্যয়সাশ্রয়ী একটি পদ্ধতি, যার মাধ্যমে শহরের স্বল্প আয়ের সুবিধাবঞ্চিত দরিদ্র জনগোষ্ঠীর পুষ্টির ঘাটতি পূরণ করা যায়।
সুত্রঃ বনিক বার্তা

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com