1. mahbub@krishinews24bd.com : krishinews :

ত্রিশালে বিষমুক্ত সবজি চাষের মডেল প্রকল্প

  • আপডেট টাইম : Friday, November 27, 2020
  • 314 Views
ত্রিশালে বিষমুক্ত সবজি চাষের মডেল প্রকল্প
ত্রিশালে বিষমুক্ত সবজি চাষের মডেল প্রকল্প

নিউজ ডেস্কঃ
পরিবেশ বান্ধব কৌশল প্রয়োগের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে ময়মনসিংহের ত্রিশালে ১০০ একর জায়গা জুড়ে চলছে মডেল প্রকল্পের বাস্তবায়ন।উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে ও কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে পরিবেশ বান্ধব কৌশল প্রয়োগে নিরাপদ ফসল উৎপাদন (আইপিএম) প্রকল্পের আওতায় উপজেলার রামপুর ইউনিয়নে এই বিষ মুক্ত নিরাপদ সবজি চাষ শুরু করা হয়েছে।

সরেজমিন ঘুরে জানা যায়, আইপিএম পদ্ধতিতে ফেরমন ফাঁদ, হলুদ ফাঁদ, নেট হাউজ ইত্যাদি পদ্ধতি ব্যবহার করে ফুল কপি, বাঁধা কপি, টমেটো, বেগুন, সিম, কুমড়া, লাউ, জিঙ্গা, চিচিঙ্গাসহ নানা সবজি বিষ মুক্ত নিরাপদ উপায়ে চাষাবাদ করছেন স্থানীয় কৃষকরা।

রামপুর গফাকুঁড়ি এলাকার কৃষক আজিজুল হক বলেন, আমরা এই প্রথম বিষ মুক্ত নিরাপদ সবজি চাষ করছি। সরকার বিষমুক্ত নিরাপদ সবজি চাষের জন্য সকল প্রকার কৃষি উপকরণ আমাদের বিনামূল্যে সরবরাহ করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহম্মেদ বলেন, আইপিএম পদ্ধতিতে এই প্রকল্পের আওতায় সারা বাংলাদেশের মধ্যে নিরাপদ ফসল উৎপাদনের লক্ষে ১০ টি ইউনিয়ন নির্বাচন করা হয়েছে। ময়মনসিংহ অঞ্চলের মধ্যে এই প্রথম ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নকে বাছায় করা হয়েছে। কীটনাশকের পরিবর্তে সমন্বীত বালাই নাশক পদ্ধতিতে ফসল উৎপাদনের জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে ২৫ জন করে ২০টি গ্রুপ করে প্রতি গ্রুপে ৫ একর জমিতে বিষমুক্ত নিরাপদ সবজি চাষে উদ্বুদ্ধ করা হয়েছে। রামপুর ইউনিয়নকে আইপিএম পদ্ধতিতে সবজি চাষে বাংলাদেশের মধ্যে মডেল ইউনিয়ন হিসাবে গড়ে তোল হবে।

সুত্রঃ ঢাকাটাইমস

 

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com