দাম কমেছে সবজিসহ সব জিনিসপত্রেরদাম কমেছে সবজিসহ সব জিনিসপত্রের

নিউজ ডেস্কঃ
শীতের সবজির দাম আরও কমেছে। রাজধানীর বাজারগুলো ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। তিন সপ্তাহ আগে যেসব সবজির দাম ১০০ টাকা কেজি ছিল এখন সেসব সবজি প্রতি কেজি ৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। সবজির পাশাপাশি কমেছে পেঁয়াজ, ডিম, মুরগি ও নতুন আলুর দাম। ফলে ক্রেতাদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

শুক্রবার (৪ ডিসেম্বর) রাজধানীর কাওরান বাজারে শিমের কেজি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা। অথচ নভেম্বরের মাঝামাঝি সময়েও এই সবজির কেজি ১২০ টাকায় কিনতে হয়েছে ক্রেতাদের।
শিমের পাশাপাশি শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। বড় একটি ফুলকপি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকার মধ্যে, যা গত সপ্তাহে ছিল ২৫-৩৫ টাকা। আর গত সপ্তাহে ছোট যে ফুলকপি ২০ টাকায় বিক্রি হচ্ছিল, তা এখন ১৫ টাকায় পাওয়া যাচ্ছে। তবে বাজারে এখন বড় ফুলকপির সরবরাহ বেশি।

মাঝারি আকারের বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা করে, যা গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকা। গত সপ্তাহে ২০-৩০ টাকা কেজি বিক্রি হওয়া মুলার দাম কমে ১৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। তিন সপ্তাহ আগে মুলার কেজি ৫০ টাকা ছিল।
শীতের আরেক সবজি শালগমের কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০-৭০ টাকা। আর কিছু দিন আগে ৮০ টাকায় বিক্রি হওয়া লাউ এখন ৪০ টাকায় পাওয়া যাচ্ছে। ১০০ টাকা কেজি বিক্রি হওয়া গাজরের দাম কমে ৪০-৫০ টাকায় নেমে এসেছে।
কাওরান বাজারের সবজি ব্যবসায়ী রহমান ব্যাপারী বলেন, বাজারে প্রতিনিয়ত শীতের সবজির সরবরাহ বাড়ছে। যে কারণে দাম কমেছে। সামনে সবজির দাম আরও কমবে।

শীতের সবজির পাশাপাশি কমেছে বেগুনের দাম। গত সপ্তাহে ৫০-৬০ টাকা কেজি বিক্রি হওয়া বেগুনের কেজি এখন ৩০-৪০ টাকা। করলার কেজি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০-৭০ টাকায়। গত সপ্তাহে ৫০-৬০ টাকা কেজি বিক্রি হওয়া ঢেঁড়স ৪০-৫০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। অবশ্য গত সপ্তাহের মতো পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকায়। তবে কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকা কেজিতে। বরবটি গত সপ্তাহের মতো ৬০-৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া আলু ৪০-৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। নতুন আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। দাম কমেছে পেঁয়াজেরও। গত সপ্তাহে ৭৫ টাকা কেজি বিক্রি হওয়া দেশি পেঁয়াজ এখন ৬০ টাকায় পাওয়া যাচ্ছে। কিছু দিন আগে দেশি পেঁয়াজের কেজি ৯০ টাকা ছিল। আর আমদানি করা পেঁয়াজ এখন ৩০-৪০ কেজিতে পাওয়া যাচ্ছে। যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা কেজি। কাঁচামরিচ আগের সপ্তাহের মতো এক পোয়া (২৫০ গ্রাম) বিক্রি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকায়। কমেছে ডিম ও মুরগির দাম। ডিমের ডজন বিক্রি হচ্ছে ৮৫-৯০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৯০-৯৫ টাকায়। আর ব্রয়লার মুরগির দাম কমে ১২৫-১৩০ টাকা হয়েছে।
সুত্রঃবাংলা ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *