1. mahbub@krishinews24bd.com : krishinews :

দিনাজপুরে সরিষার বাম্পার ফলন, দামে খুশি কৃষক

  • আপডেট টাইম : Friday, February 25, 2022
  • 79 Views
দিনাজপুরে সরিষার বাম্পার ফলন, দামে খুশি কৃষক
দিনাজপুরে সরিষার বাম্পার ফলন, দামে খুশি কৃষক

দিনাজপুরের ঘোড়াঘাট, হাকিমপুর ও বীরগঞ্জসহ সর্বত্র সরিষার বাম্পার ফলন হয়েছে। অতি অল্প সময়, তুলনামূলক খরচ কম ও লাভজনক হওয়ায়, সরিষার গাছ জ্বালানি হিসেবে ব্যবহার হওয়ায় এবং বাড়তি অর্থ দিয়ে বোরো চাষে সুবিধা হওয়ায় দিনাজপুরের বিভিন্ন এলাকায় দিন দিন বেড়েছে সরিষার চাষ। বোরো ও আমন মৌসুমের মাঝামাঝি সময়ে জমি ফেলে না রেখে ওই জমিতে সরিষা চাষ করেন চাষিরা। এছাড়াও সরিষা চাষের কারণে জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পায়, আবার বোরো চাষের জমিতে সারও তেমন দিতে হয় না।

বাম্পার ফলনের সরিষার শুরু হয়েছে কাটা-মাড়াই। ঘোড়াঘাটসহ বিভিন্ন বাজারে সরিষা আড়াই হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে। এবার উচ্চ ফলনশীল বারী- ৯, বারী-১৪, বারী-১৭, বারী-১৮ ও দেশী জাতের সরিষা চাষ করেছেন কৃষকরা।

কয়েকজন কৃষক জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় ও সরিষাতে পোকামাকড়ের তেমন আক্রমণ না থাকায় ভালো ফলন হয়েছে। সরিষা চাষ লাভজনক। দুটি ফসলের মাঝে কৃষক সরিষা চাষের ফলনকে বাড়তি ফসল হিসেবে দেখেন। আমন ধান কাটার পর জমিতে সরিষা লাগাতে হয়। যা মাত্র ৫৫ থেকে ৬৫ দিনের মধ্যে ফসল কৃষক ঘরে তুলতে পারেন। এক একর জমিতে সরিষা চাষ করতে খরচ ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকা হয়। ঠিকভাবে পরিচর্যা করলে প্রতি একরে ফলন হয় ১৫/১৮ মণ। এখন ঘোড়াঘাটের রাণীগঞ্জ, ঘোড়াঘাট, ডুগডুগী, বলগাড়ী ও ওসমানপুর হাট-বাজারে সরিষা আড়াই হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে।
ঘোড়াঘোটের সিংড়া ইউনিয়নের মগলিশপুর গ্রামের কৃষক সাজ মিয়া জানান, আমন ধান কাটার পর তিনি দুইবিঘা জমিতে সরিষা চাষ করেছেন। ফলনও ভাল হয়েছে। প্রতি মণ সরিষা ৩ হাজার টাকায় বিক্রি করেন। এতে বোরো আবাদের তেল ও সার কেনার টাকা জোগাড় হবে বলে জানান তিনি।

সরিষা চাষি মাসুদ জানান, পরিবারের খাবার তেলের চাহিদা মেটাতে তিনি ২ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। ফলন খুব ভালো হয়েছে। নিজের চাহিদা মিটিয়ে অতিরিক্ত সরিষা বিক্রি করেছেন। বাজারে ভালো দাম পেয়ে খুশি।

ঘোড়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. এখলাস হোসেন সরকার বলেন, সরিষা চাষ করতে সেচ খরচ বা বাড়তি কোনো খরচ করতে হয় না। ফলে সরিষা চাষে কৃষকরা অনেক লাভবান হয়। কৃষককে অধিক ফলন পেতে প্রশিক্ষণ ছাড়াও কৃষি প্রণোদনায় সার ও বীজ সঠিক সময়ে কৃষকদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে ঘোড়াঘাটে ১১৭০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চলতি মৌসুমে দিনাজপুর জেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চাষ হয়েছে।

সুত্রঃ বিডি প্রতিদিন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com