1. mahbub@krishinews24bd.com : krishinews :

দেশেই চাষ হচ্ছে রেড ম্যাংগো, প্রতিকেজি আমের দাম ৬০০ টাকা

  • আপডেট টাইম : Wednesday, June 16, 2021
  • 105 Views
দেশেই চাষ হচ্ছে রেড ম্যাংগো, প্রতিকেজি আমের দাম ৬০০ টাকা
দেশেই চাষ হচ্ছে রেড ম্যাংগো, প্রতিকেজি আমের দাম ৬০০ টাকা

নিউজ ডেস্কঃ

দেশের মাটিতেই চাষ হচ্ছে বিশের সবচেয়ে দামি আম সুর্য ডিম কিংবা রেড ম্যাংগো আম। খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার ধুমনি ঘাটের কাটামোড়া এলাকার পাহাড়ে বিদেশী এই আমটির চাষ করছেন কৃষক হ্লাসিং মং। আমের আকার, আকৃতি, রং, মিষ্টতা ও স্বাদের কারণে দেশেই এই আমের কেজি বিক্রি হচ্ছে ৬০০ টাকায়। দেশের আবহাওয়ায় এই আমের চাষ সারাদেশে সম্প্রসারণের দারুণ সুযোগ আছে বলেও জানিয়েছেন কৃষি বিভাগ।

কৃষি বিভাগের সূত্রমতে, বিশ্ব বাজারে পরিচিত রেড ম্যাংগো আমটি মূলত জাপানিজ একটি আম। যাকে জাপানিজরা ‘তাইয়ো নো তামাগো বলে থাকে। এই আমটির গড় ওজন প্রায় ৭০০ গ্রাম। এছাড়াও এই আমের স্বাদ অন্য আমের চেয়ে ১৫ গুণ বেশি। আমটি খেতে খুবই মিষ্টি। বিশ্ব বাজারে এর দাম প্রায় ৭০ ডলার বা ৬ হাজার টাকা। সে হিসেবে প্রতি ১০ গ্রাম আমের দাম ১ ডলারের মতো। অনেক কৃষক নতুন এ জাতের আম চাষে আগ্রহী হচ্ছেন।

কৃষক হ্লাসিংম মারমা বলেন, পাহাড়ের মাটি ও আবহাওয়া এই আম চাষের জন্য উপযোগী। প্রতি গাছে ১০/১২ কেজি করে ফল হয়। চলতি মৌসুমে পাইকারী বাজারে প্রতিকেজি ৬০০ টাকা করে বিক্রি করেছি। অন্যান্য আমে চাষের মতই এই জাতের আম চাষ করা যায়। এই আম চাষ অনেক লাভজনক বলেও তিনি জানান।

এ প্রসঙ্গে খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুন্সী রাশীদ আহমেদ জানান, ‘অতি সম্প্রতি খাগড়াছড়িতে মিয়াজাকি জাতের আমের আবাদ শুরু হয়েছে। এটি বিশ্বের সবচে দামি আম। প্রাকৃতিকভাবে রঙিন হওয়ায় এ আম দেখতে বেশ সুন্দর। সুস্বাদু হওয়ায় এই আমের দামও বেশি। বাণিজ্যিকভাবে চাষাবাদ করা গেলে কৃষক লাভবান হবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com