দেশে উৎপাদিত মাছে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানির সুযোগ সৃষ্টি হয়েছেঃ মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রীদেশে উৎপাদিত মাছে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানির সুযোগ সৃষ্টি হয়েছেঃ মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী

নিউজ ডেস্কঃ

মৎস্য ও প্রাণিসম্পদ  মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মৎস্য সম্পদকে আরও সমৃদ্ধ করার কাজ চলছে। দেশে উৎপাদিত মাছে দেশীয় চাহিদা পূরণ হয়েছে। এখন বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে।

জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী উপলক্ষে সোমবার (২৭ জুলাই) বিকেলে বরিশালের বাবুগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘি চত্বরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রেজাউল করিম বলেন, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নিষেধাজ্ঞাকালীন সময়ে মাছ নিধন বন্ধ করতে হবে। অব্যাহত নিধনের কারণে দেশীয় প্রজাতির মাছ প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। মৎস্য বিভাগ কৃত্রিম এবং বৈজ্ঞানিক উপায়ে ৬৫ প্রজাতির দেশীয় মাছ দুর্লভ অবস্থা থেকে সহজলভ্য করেছে।

এর আগে, মন্ত্রী ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘিতে বিভিন্ন প্রজাতির এক হাজার কেজি মাছের পোনা অবমুক্ত করেন। পরে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

গত ২১ জুলাই শুরু হওয়া মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, মৎস্য বিভাগের উপ-পরিচালক আজিজুল হক, ইলিশ গবেষক ড. আনিছুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা আবু সাঈদ এবং ইলিশ কর্মকর্তা ড. বিমল চন্দ্র দাস।

sutro: albd org

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *