1. mahbub@krishinews24bd.com : krishinews :

দেশে কৃষি ক্ষেত্রে উৎপাদন বাড়াতে চাই টেকসই ফাইটোস্যানিটারি সিস্টেম

  • আপডেট টাইম : Tuesday, December 21, 2021
  • 103 Views
দেশে কৃষি ক্ষেত্রে উৎপাদন বাড়াতে চাই টেকসই ফাইটোস্যানিটারি সিস্টেম
দেশে কৃষি ক্ষেত্রে উৎপাদন বাড়াতে চাই টেকসই ফাইটোস্যানিটারি সিস্টেম

বিশ্ব রপ্তানি বাজারে বাংলাদেশের কৃষিজ পণ্য বাণিজ্য ব্যবস্থার উন্নয়নে ফাইটোস্যানিটারি বা উদ্ভিদের স্বাস্থ্য সম্পর্কিত আন্তর্জাতিক নিয়ম-নীতি মেনে চলার বিষয়টি নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং এ বিষয়ে গুরুত্ব উপলব্ধির ক্ষেত্র তৈরির সংলাপের মাধ্যমে অগ্রসর হওয়া ও প্রয়োজনীয় নীতি-নির্ধারনের অনুকূল পরিবেশ গঠনের উপর জোর দেয়ার লক্ষ্যকে সামনে রেখে অনলাইনে জুম লিংকের মাধ্যমে গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা হতে ৮টা পর্যন্ত বিশ্ব বাণিজ্য সংস্থার নীতিমালাসম্মত মান অনুযায়ী বাংলাদেশের কৃষিপণ্য বাণিজ্য উন্নয়নে সক্ষমতা অর্জন শীর্ষক এক ওয়েবেনারের আয়োজন করা হয় ৷

জুম ওয়েবেনারে বলা হয়, বাংলাদেশ সরকার বহিরাগত কীটপতঙ্গের প্রবেশ থেকে দেশীয় কৃষি খাতকে রক্ষা করে বৈশ্বিক কৃষি বাণিজ্যে অংশগ্রহণের সক্ষমতা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। এই উদ্যোগের অংশ হিসাবে ওয়েবেনারে সরকারী প্রতিষ্ঠান, গবেষণা খাত, বেসরকারি শিল্প এবং বাণিজ্য সংস্থাগুলির মধ্যে সংলাপ তৈরি করার জন্য একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়। এই ওয়েবনারে, জাতীয় সংস্থা এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞরা এনপিপিও-এর বর্তমান অবস্থা সম্পর্কে তাদের মূল্যায়ন তুলে ধরেন। এসব বক্তব্যে আগামী দিনগুলোতে একটি সুগম পথ তৈরি করার জন্য প্রয়োজনীয় কর্মপরিকল্পনা ও সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বক্তারা চাষাবাদের সময় ক্ষতিকারক কীটনাশকের ব্যবহার ও বিদেশ থেকে আমদানীকৃত কৃষিপণ্যের বালাই ঝুঁকির বিজ্ঞানসম্মত ব্যাখ্যার ব্যাপারে সংশি¬ষ্ট দায়িত্বপ্রাপ্ত বিভাগ ও অন্যান্যর মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আলোচনায় গুরুত্ব দেয়া হয়।

এছাড়া, উন্নয়নের সকল ক্ষেত্রে উপজেলা কৃষি কর্মকর্তাদের আরো কাজে লাগানোর বিষয়ে উল¬খ করা হয়। মানসম্পন্ন বীজ, এসপিএস বিষয়ে ডবি¬উটিও এর সদস্য রাষ্ট্র হিসেবে বংলাদেশের আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী নিয়ম-নীতি মেনে চলা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), কৃষি মন্ত্রণালয়, বণিজ্য মন্ত্রণালয়সহ প্রাইভেট স্টেকহোল্ডারদের মধ্যে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সমন্বয় বাড়ানোর ওপর জোর দেয়া হয়। এক্ষেত্রে বিদ্যমান ঘাটতিগুলো চিহ্নিত করে তা কমাতে স্টেকহোল্ডারদের অংশগ্রহণকে কিভাবে আরো সক্রিয় করা যায়, সে বিষয়ে আলোচনায়ও সংশি¬ষ্ট সরকারি উর্ধতন কর্মকর্তাগণসহ বিশেষজ্ঞরা ঐক্যমত্যে পৌঁছান।

ওয়েবেনারে বলা হয়, ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) এবং ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) বাংলাদেশে বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে এসপিএস ক্ষমতা জোরদার করার জন্য সহযোগিতা করে যাচ্ছে।

বাংলাদেশে ফাইটোস্যানিটারি বাণিজ্য সক্ষমতা প্রকল্পের মাধ্যমে, ইউএসডিএ এবং ইউএসএআইডি কৃষিজাত পণ্যের কীটনাশকের ক্ষতির পরিমাণ কমিয়ে আনার জন্য সরকারি নিয়ম-নীতি গঠন ও ঝুঁকি নিয়ন্ত্রণে বাংলাদেশকে সহায়তা করছে। যা বাংলাদেশের বৈশ্বিক কৃষি বাণিজ্য, কৃষি উৎপাদনশীলতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো জোরদার করবে।

সুত্রঃ বাসস

 

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com