1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

নওগাঁ জেলায় মাঠে মাঠে আমন ধান কাটা শুরু

  • আপডেট টাইম : Monday, November 8, 2021
  • 184 Views
নওগাঁ জেলায় মাঠে মাঠে আমন ধান কাটা শুরু
নওগাঁ জেলায় মাঠে মাঠে আমন ধান কাটা শুরু

জেলায় চলতি মওসুমের আমন ধান কাটা শুরু হয়েছে। জেলার অবারিত মাঠ জুড়ে চোখ জুড়ানো সোনালী ধানের আস্তরন। সেই সাথে  মাঠে মাঠে এখন ধান কাটার ধুম পরিলক্ষিত হচ্ছে। কাস্তের কচাকচ শব্দ কৃষকের হাঁকডাক আর মজুরের গানের সুমধুর আওয়াজ এক অন্যরকমের আবহ সৃষ্টি করেছে যেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, এ বছর জেলায় ১ লাখ ৯৭ হাজার ১১০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে।

এসব ধানের উন্নত ফলনশীল জাতের মধ্যে স্বর্না, ব্রি-ধান ৫১, ৫২, ৩৪, ৭১, ৭২, ৮০, ৮৭, বীনা দান-৭, ১৪, ১৭, ২০, রনজিৎ, পাইজাম ও জিরাশাইল উল্লেখযোগ্য। হাইব্রিড জাতের মধ্যে তেজ, ধানীগোল্ড, এ্যারাইজ-৭০০৬ এবং সিনজেন্টা ১২০৩। এ ছাড়াও স্থানীয় জাতের মধ্যে রয়েছে চিনিআতপ, বিন্নাফুল ও কাটারীভোগ। 

চলতি বছর আবাদকৃত জমি থেকে  গড়ে হেক্টর প্রতি ৩ দশমিক ১ মেট্রিকটন হিসেবে ৫ লক্ষ ৯৩ হাজার ৩শ ১ মেট্রিক টন চাল উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা। প্রয়েজনীয় বৃষ্টিপাত হওয়া এবং অতিবৃষ্টি বা বন্যা না হওয়ায় এবং কৃষি বিভাগের প্রত্যক্ষ নিবিড় নজরদারীর ফলেজেলায় চলতি মওসুমে আমন ধানের ভালো আবাদ হয়েছে।

উল্লেখ্য চলতি বছর জেলায় উপজেলা ভিত্তিক আমন ধান চাষের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৯ হাজার ৯শ ২০ হেক্টর। রানীনগর উপজেলায় ১৮ হাজার ৬শ ৫০ হেক্টর।

আত্রাই উপজেলায় ৬ হাজার ৭শ হেক্টর।বদলগাছি উপজেলায় ১৪ হাজার ৩শ ২৫ হেক্টর।

মহাদেবপুর উপজেলায় ২৮ হাজার ৮শ ৯০ হেক্টর।পতœীতলা উপজেলায় ২৭ হাজার ১শ হেক্টর।

ধামইরহাট উপজেলায় ২০ হাজার ৩শ ২০ হেক্টর। সাপাহার উপজেলায় ৯ হাজার ৮শ হেক্টর। পোরশা উপজেলায় ১৫ হাজার ৫শ ৫০ হেক্টর।

মান্দা উপজেলায় ১৫ হাজার ৮শ ৫০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২৯ হাজার ৯শ ৫ হেক্টর জমিতে।
 সুত্রঃ বাসস 

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com