1. mahbub@krishinews24bd.com : krishinews :

নাটোরে বন্যায় কৃষি ও মৎস্য খাতে ক্ষতির পরিমাণ ৫৮ কোটি টাকা

  • আপডেট টাইম : Monday, August 24, 2020
  • 55 Views
নাটোরে বন্যায় কৃষি ও মৎস্য খাতে ক্ষতির পরিমাণ ৫৮ কোটি টাকা
নাটোরে বন্যায় কৃষি ও মৎস্য খাতে ক্ষতির পরিমাণ ৫৮ কোটি টাকা

নিউজ ডেস্কঃ
চলমান বন্যায় উত্তরের জেলা নাটোরে কৃষি ও মৎস্য খাতে মোট ক্ষতির পরিমাণ ৫৮ কোটি ১৪ লাখ ৬২ হাজার টাকা। এর মধ্যে কৃষি খাতে ৩৫ কোটি ৫৩ লাখ ৬০ হাজার এবং মৎস্য খাতে ক্ষতি ২২ কোটি ৬১ লাখ ২ হাজার টাকা।

জেলা কৃষি ও মৎস্য বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার জানান, চলমান বন্যার কারণে নাটোর জেলায় মোট ৩৫২.৪ হেক্টর জমির রোপা আমন বীজতলা, ৪০৬.৪ হেক্টর রোপা আমন ধান, ৩ হাজার ৩১১.৮ হেক্টর বোনা আমন ধান, ৫৭১.৬ হেক্টর বোনা আউশ ধান, ২৪০ হেক্টর সবজি, ১০.৬৫ হেক্টর জমির আখ সম্পূর্ণ বিনষ্ট হয়েছে। মোট ৪ হাজার ৮৯২.৮৫ হেক্টর জমির ফসল বিনষ্ট হওয়ায় আর্থিক ক্ষতি হয়েছে ৩৫ কোটি ৫৩ লাখ ৬০ হাজার টাকা।

জেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, চলমান বন্যায় নাটোরের ৫টি উপজেলায় মৎস্য খাতে ক্ষতিগ্রস্ত হয়েছেন মোট ২ হাজার ৬১৮ জন মাছ চাষি ও পুকুর মালিক।

মোট ক্ষতিতে পড়েছে ৩ হাজার ১৩৮টি পুকুর; যার আয়তন ৭৬৭.০৪ হেক্টর। এসব পুকুরের ৮৯৯.৭৭ মে. টন মাছ ও ৭০.২৫ মে. টন পোনা ভেসে গেছে। ভেসে যাওয়া মাছের মূল্য এক হাজার ৬৮৩.৮৫ লাখ টাকা এবং পোনার মূল্য ৩৮২.০১ লাখ টাকা। এছাড়া অবকাঠামোগত ক্ষতি হয়েছে ২০০.১৯ লাখ টাকা। মোট ক্ষতি ২২ কোটি ৬১ লাখ ২ হাজার টাকা।

এক প্রশ্নের জবাবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার ও জেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, ক্ষতিগ্রস্তদের নাম ও ক্ষতির পরিমাণ নিরূপণ করে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

সূত্র : নিউজজি ২৪

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com