1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
বেতাগীতে মাঠ ভরা বোরোর সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শাক বীজ উৎপাদনে চুয়াডাঙ্গার কৃষকদের ভাগ্য বদল সারাদেশে বিনামূল্যে কৃষকের ধান কাটার উদ্বোধন করল কৃষক লীগ হিটশকে ক্ষতিগ্রস্তদের জন্য ৪২ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ব্রি উদ্ভাবিত জাতগুলো খাদ্য উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনবে সরকার কৃষকের ধানের ন্যায্য দাম নিশ্চিত করবে: খাদ্যমন্ত্রী বেতাগীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন বেতাগীতে বাদাম চাষে ঝুঁকে পড়ছে কৃষক শুরু হলো বাংলাদেশ সয়েল ক্লাবের নতুন সদস্য সংগ্রহ কার্যক্রম বাঘা থেকে প্রত্যয়ন নিয়ে ধান কাটতে এলাকা ছাড়ছেন ২০ হাজার শ্রমিক

নাটোরে বিষমুক্ত ফল চাষে কৃষক বারীর সাফল্য

  • আপডেট টাইম : Sunday, February 28, 2021
  • 84 Views
নাটোরে বিষমুক্ত ফল চাষে কৃষক বারীর সাফল্য
নাটোরে বিষমুক্ত ফল চাষে কৃষক বারীর সাফল্য

নিউজ ডেস্কঃ
নাটোরে বিষমুক্ত ফল চাষে কৃষক বারীর সাফল্য এসেছে। তিনি নাটোরের বাগাতিপাড়া উপজেলার খন্দকার মালঞ্চি গ্রামের বাসিন্দা। কীটনাশক ছাড়াই থাই পেয়ারা, কমলা, মাল্টা, কাশ্মীরি কুল ও গোড়মতি আম চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন তিনি। তার এই সফলতা দেখে এখন অনেকেই এই পদ্ধতিতে ফলের চাষ করতে আগ্রহ প্রকাশ করেছেন।

জানা যায়, কোন প্রকার কীটনাশক ছাড়া তিনি বর্তমানে প্রায় ২০০ বিঘা জমিতে নানা ধরনের ফল চাষ করছেন। এর মধ্যে থাই পেয়ারা, দার্জিলিং ও চায়না কমলা চাষ করেছেন ৪৫ বিঘা জমিতে, মাল্টা ৪৫ বিঘায়, কাশ্মীরি কুল ২৪ ও গোড়মতি আম ১০ বিঘা জমিতে। তার উৎপাদিত এসব ফল রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে।

স্থানীয়রা বলেন, নিজের পাশাপাশি এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান করছেন বারী। তার ফলের বাগানে শতাধিক শ্রমিক নিয়মিত কাজ করে। নিজস্ব জমির পরিমাণ কম হলেও প্রতি বিঘা আট থেকে ১২ হাজার টাকায় লিজ নিয়ে তিনি নিজ এলাকার পাশাপাশি লালপুর, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রায় ৩০০ বিঘা জমিতে ফল চাষ সম্প্রসারণ করেছেন।

বাগাতিপাড়ার উপজেলা কৃষি অফিসার মমরেজ আলী জানান, কৃষি মন্ত্রণালয়ের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মৃত্তিকা পরীক্ষাগার থেকে মাটি পরীক্ষা করে তিনি চাষাবাদ শুরু করেন। কীটনাশক ছাড়া থাই পেয়ারা, কমলা, মাল্টা, কাশ্মীরি কুল ও গোড়মতি আম চাষ করছেন তিনি। আমরা তাকে সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছি।
সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com