1. mahbub@krishinews24bd.com : krishinews :

নিজেকে স্বাবলম্বী করেতে চান নতুন খামারী মাইন উদ্দিন।

  • আপডেট টাইম : Tuesday, July 14, 2020
  • 191 Views

সাখাওয়াত হোসেন (ফেনী)

ফেনী জেলার ছাগলনাইয়া থানার শুভপুর ইউনিয়নের জয়পুর গ্রামের নতুন খামারী মাইন উদ্দিন। তিন ভাই এক বোনের ছোট মাইন উদ্দিন ইউরোপ যাওয়ার অনেক চেষ্টা করে পরে বড় ভাইদের উদ্যোগে নিজ গ্রামে গড়ে তুলেন নিজের খামার।

এক বছরের মতো হল খামারে বয়স। আজ সংবাদ সংগ্রহে গিয়ে জানতে পারি প্রথমে মুরগীর জন্য প্রস্তুত করে খামার। প্রায় ৪৫০০ হাজার সোনালী মুরগী পালন করেন। এই পর্যন্ত ৪ বার মুরগী বিক্রি করলেও লাভের মুখ তেমন দেখেন নাই।প্রথম চালানে লাভ হলেও পরের চালানে মুরগীর দাম হঠাৎ কমে যাওয়াতে ক্ষতি হয়। এই ক্ষতির কারণ জানতে চাইলে, মাইন উদ্দিন সোজা বাংলায় বলেন, সিন্ডিকেটের কারণে মুরগীর দাম কমে যায় তাই ক্ষতি হয়।

নিজে চাকরী দিয়েছেন দু জন কে। সাথে চালিয়ে যাচ্ছেন সামাজিক উন্নয়ন মূলক কাজকর্ম।

খামারের অপর পাশে রয়েছে গরু। গরু মোটাজাত করণের জন্য রয়েছে ১৯টি।এবার কোরবানির ঈদে বিক্রি করবেন গরু গুলা। গরুর জন্য দেশী খাবার, ঘাস, ভুসি ইত্যাদি প্রস্তুত রেখেছে মাইন উদ্দিন। বাইরে জমিতে ঘাস চাষ করেন মাইন উদ্দিন। প্রায় ৬৮ শতাংশ জমিতে ঘাস চাষ করেন।এখানে প্রায় ৬৫হাজার থেকে শুরু করে ১লক্ষ টাকার গরু রয়েছে।কেউ ক্রয় করতে চাইলে সরাসরি দেখতে পারেন খামারে গিয়ে।খামারটি ২৯ শতাংশ জমির উপর প্রায় ২৫ লক্ষ টাকা বিনিয়োগ করে করা হয়।তবে লকডাউনের কারণে গরু বিক্রি নিয়ে চিন্তিত মাইন উদ্দিন। যে হারে খরচ হয়েছে সে হারে মূল্য পাবেন কিনা জানেন না। গরুর জন্য মর্শেদ আলম নামে একজন ডাক্তার রেখেছেন। উপজেলার প্রাণী সম্পদ অফিসার মাইন উদ্দিন কে পরামর্শ দিয়ে সাহায্য করেছেন অকপটে বলেন।
মাইন উদ্দিন আশা করেন উপজেলা থেকে তার খামার পরিদর্শন করে গরু ও মুরগী খাদ্যর একটা সুষম তালিকা করে দিলে এবং বাজারে যে খাদ্যর মূল্যাদি সেন্ডিকেটে রয়েছে তা নিয়ন্ত্রণের দিকে নজর দিবেন স্ব স্ব কর্মকর্তাগন।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com