1. mahbub@krishinews24bd.com : krishinews :

পদ্মার চরে সবজির বাম্পার ফলন, লাভবান কৃষকরা

  • আপডেট টাইম : Wednesday, November 4, 2020
  • 247 Views
পদ্মার চরে সবজির বাম্পার ফলন, লাভবান কৃষকরা
পদ্মার চরে সবজির বাম্পার ফলন, লাভবান কৃষকরা

নিউজ ডেস্কঃ
পদ্মার চরে সবজির বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে রাজশাহীর বাঘা উপজেলার পদ্মা নদীর চরে বিভিন্ন প্রকার সবজির চাষ করেছিলেন স্থানীয় কৃষকরা। আবহাওয়া ভালো থাকায় এসব সবজির বেশ ভালো ফলন পেয়েছেন তারা। এসব সবজি স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে।

জানা যায়, নদীর পানি কমে যাওয়ার সাথে সাথেই কৃষকরা চরে বিভিন্ন ধরণের সবজির চাষ শুরু করেছেন। চকরাজাপুর ইউনিয়নের ১৫টি চরে স্থায়ীভাবে সাড়ে তিন হাজার পরিবার বসবাস করে। বন্যার পানি কমে যাওয়ার পর চরে আলু, বেগুন, টমেটো, কফি, লাউ, মিষ্টি কুমড়া, সিম, করলা, পুঁই ও লালশাকসহ বিভিন্ন ধরনের সবজির চাষ শুরু করেন তারা।

চকরাজাপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম মোস্তফা বলেন, শিক্ষকতার পাশাপাশি চরের জমিতে পেঁয়াজ রসুন, লাউ এবং আলুর চাষ করার জন্য জমি প্রস্তুত করছি। এই চরে আমার মত অনেকেই চাষাবাদ করে থাকেন। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে লাভবান হওয়ার আশা করছি।

স্থানীয় ইউপি সদস্য রেজাউল করিম জানান, এবার নদীর পানি কমার সাথে সাথেই চরের জমিতে রোপণ করা হচ্ছে গম, ছোলা, মসুর, আখ ও বাদাম। কৃষকরা বেশ যত্নের সাথে এসব ফসল ও সবজির পরিচর্যা করছেন।

বাঘা উপজেলার কৃষি অফিসার শফিউল্লা সুলতান বলেন, প্রত্যেক বছর কৃষকরা চরের জমিতে বিভিন্ন ধরণের ফসল ও সবজির চাষ করে থাকেন। এ চরে লক্ষ্যমাত্রার চেয়ে যে কোনো ফসল বেশি হয়। আমরা চরের কৃষকদের চাষাবাদের ব্যাপারে সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছি।
সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com