1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

পাট চাষ ও আঁশ উন্নয়নে গবেষণার উদ্যোগ

  • আপডেট টাইম : Sunday, March 27, 2022
  • 170 Views

 

পাট চাষ ও এর আঁশ উন্নয়নে প্রযুক্তিগত পদ্ধতি নির্ণয়ে জনতা জুট মিলের সহযোগিতায় বৈজ্ঞানিক গবেষণার কাজ শুরু করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের উপস্থিতিতে বুধবার উপাচার্য ভবনে প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ইয়ারুল কবীর এবং আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন এ সংক্রান্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

জনতা জুট মিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, “পাটের আবাদ এবং ফলন বাড়ানোর ক্ষেত্রে আমাদের মতামত হবে পাটকে বছরে এক ফসলি কৃষিপণ্য থেকে দুফসলি কৃষিপণ্যে রূপান্তর করা।

“বর্তমানে পাট একফসলি হওয়ার প্রধানতম কারণ হলো পানির প্রাপ্যতার ওপর নির্ভরতা। পাট কাটার পর পাটের জাগ সম্পূর্ণভাবে নির্ভর করে পানির প্রাপ্যতা, পানির পরিমাণ এবং পানির গুণগত মানের ওপর। দীর্ঘদিন ধরে পানি প্রাপ্যতার সমস্যার কারণে পাটের আবাদি জমির পরিমাণ দিন দিন কমছে এবং একইসাথে এই সমস্যা পাটের ফলন এবং আঁশের গুণগত মানকেও নিম্নমুখী করছে।”

পাটকে দুফসলি করার উপায় খোঁজার আহ্বান জানিয়ে জনতা জুট মিলছে বলছে, একটা প্রযুক্তিগত সমাধান খুঁজে বের করা জরুরি, যাতে বছরের যে কোনো সময় পাট কেটে জাগ দেওয়া সম্ভব হয়।

“পাট জাগের ক্ষেত্রে এই পরিবর্তনের প্রযুক্তিগত পদ্ধতি নির্ণয় নিয়ে জনতা জুট মিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিষ্ট্রি ও মলিকিউলার বায়োলজি বিভাগেকে সাথে নিয়ে একটি বৈজ্ঞানিক গবেষণার কাজ শুরু করেছে।”

পাটের আঁশের ইউনিফর্ম কন্ডিশনিং করার চেষ্টায় আরও একটি গবেষণা হচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, পাট জাগের প্রযুক্তিনির্ভর নতুন উপায় বের করার পাশাপাশি পাটের সুতা তৈরির ক্ষেত্রেও পাটের আঁশের কন্ডিশনিং-এ নতুন পদ্ধতি উদ্ভাবন নিয়ে কাজ হচ্ছে, যা পাটের সুতার উৎপাদন ও সুতার গুণগত মানে আমুল পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখবে।

এই উদ্যোগের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে এবং জাতি উপকৃত হবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

সুত্রঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com