1. mahbub@krishinews24bd.com : krishinews :

পাবনার চাটমোহরে চাষ হচ্ছে কালোজিরা ধান

  • আপডেট টাইম : Monday, November 29, 2021
  • 79 Views
পাবনার চাটমোহরে চাষ হচ্ছে কালোজিরা ধান
পাবনার চাটমোহরে চাষ হচ্ছে কালোজিরা ধান

গত কয়েক বছর যাবত পাবনার চাটমোহরে সীমিত পরিসরে কালোজিরা ধানের আবাদ হয়ে আসছে। কালো রঙের ছোট আকারের চিকন এ ধানের চাল অত্যন্ত সরু হওয়ায় তা দিয়ে পোলাও, পায়েশ তৈরী করে খান সৌখিন মানুষ ও ভোজন রসিকেরা।

তাই ক্রমশই সুগন্ধি এ চালের কদর বাড়ছে। অনেক সৌখিন কৃষক পোলাও, পায়েশ খাওয়ার জন্য অন্য ধানের পাশাপাশি এ ধানের আবাদ শুরু করেছেন।

চাটমোহর কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে চাটমোহরে ১৫ হেক্টর জমিতে কালোজিরা ধানের চাষ হয়েছে। উপজেলার ডিবিগ্রাম, মূলগ্রাম ও হরিপুর এ তিনটি ইউনিয়নের উচু জমিতে কিছু কৃষক কালোজিরা ধানের চাষ করেছেন।

উপজেলার বেজপাড়া গ্রামের কালোজিরা ধান চাষী, বিলচলন ইউনিয়ন উচ্চবিদ্যালয়ের কৃষিবিজ্ঞান শিক্ষক মোহাম্মদ আলী জিন্নাহ জানান, গত তিন বছর যাবত তিনি কালোজিরা ধান চাষ করে আসছেন। এ বছর দশ কাঠা জমিতে কালোজিরা চাষ করেছেন।

জমি প্রস্তত, চারা ক্রয়, লাগানোর এবং নিড়ানোর শ্রমিক খরচ এবং সার বাবদ এ পর্যন্ত তার খরচ হয়েছে তিন হাজার টাকা। ভাল ফলন হলে বিঘা প্রতি ৭ থেকে ৮ মন ফলন পাওয়া যায়। ১৮০০ থেকে ২০০০ টাকা মন দরে এ ধান বিক্রি করা যায়। ধানের খড় বিক্রি করে পাওয়া যায় আরো কিছু টাকা।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ জানান, বাজারে কালোজিরা ধানের দাম অন্য যে কোন ধানের চেয়ে সব সময়ই বেশি থাকে। তবে অন্যান্য ধানের চেয়ে ফলন কিছুটা কম হয়।

সুত্রঃ পাবনার খবর

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com