1. mahbub@krishinews24bd.com : krishinews :

প্রকৃতি ধ্বংস করলে মানুষও বিলুপ্ত হবে

  • আপডেট টাইম : Tuesday, June 9, 2020
  • 604 Views
প্রকৃতি ধ্বংস করলে মানুষও বিলুপ্ত হবে
প্রকৃতি ধ্বংস করলে মানুষও বিলুপ্ত হবে

প্রিন্স হাসান সাইমন

পরিবেশ মানুষের জীবনী শক্তির প্রধান উৎস। সবুজ নির্মল পরিবেশ আমাদের এক নিমিষেই চাঙা করে দেয়। এই পরিবেশের ওপরই নির্ভর করছে আমাদের অস্তিত্ব। সৃষ্টি জগতের শ্রেষ্ঠ জীব হলেও সৃষ্টিকূলের সব কিছুর উপরে আমরা নির্ভরশীল। পরিবেশ প্রতিকূল হলে আমাদের ধ্বংস ও সর্বনাশ অবশ্যম্ভাবী।

তাই প্রকৃতির উপর আধিপত্য বিস্তার না করে মানুষের চেষ্টা করতে হবে জীবনধারাকে সুন্দর স্বাভাবিক করার। তার জন্য প্রকৃতির সঙ্গে মৈত্রীর সম্বন্ধ স্থাপন করতে হবে। প্রাণঘাতী এই করোনাভাইরাস অজস্র প্রাণ কেড়ে নিলেও আমাদের শিক্ষা দিয়ে যাচ্ছে প্রকৃতির কাছে ফিরে যাওয়ার।

যুগে যুগে মানুষের নির্মম অত্যাচারে প্রকৃতি বিষণ্ন আজ। যদিও মানুষ ভুলে গেছে এই পরিবেশ মানব সভ্যতার এক গুরুত্বপূর্ণ উপাদান। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষের বিচরণ কমে যাওয়ায় প্রকৃতি আজ নতুন রূপে, নতুন আঙ্গিকে সেজে উঠেছে।
প্রকৃতি আমাদের পরোক্ষভাবে শিক্ষা দিয়ে যাচ্ছে। সৃষ্টি জগতের শ্রেষ্ঠ জীব হলেও আমরা এই পৃথিবীর সব কিছু নই। প্রকৃতিরও স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার আছে। আমাদের উচিত প্রকৃতিকে স্বাধীনভাবে বাঁচতে দেওয়া।

তাছাড়া প্রকৃতির সাথে মানুষের সম্পর্কটা গভীর। মানুষকে বেঁচে থাকতে হলে প্রকৃতিকে আগে বাঁচতে দিতে হবে। প্রকৃতিকে ধ্বংস করলে মানুষ একদিন পৃথিবী থেকে ডাইনোসরের মত বিলুপ্ত হয়ে যাবে। যদি পরিবেশ ভালো থাকে, তাহলে আমরাও ভালো থাকবো।

তাই পরিবেশ, আবহাওয়া ও জলবায়ু ঠিক রাখা আমাদের পবিত্র দায়িত্ব। আসুন এই অভিশাপ থেকে মুক্ত হতে, নতুন জীবন ফিরে পেতে, প্রকৃতির উপর আধিপত্য নয় বরং প্রকৃতিকে সহযোগিতা করি। যা এখন সময়ের দাবি।

লেখক: শিক্ষার্থী, ঢাকা কমার্স কলেজ।

সুত্রঃ জাগো নিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com