1. mahbub@krishinews24bd.com : krishinews :

বরেন্দ্র অঞ্চলে কমছে কৃষি জমি, বাড়ছে আমবাগান

  • আপডেট টাইম : Monday, December 7, 2020
  • 276 Views
বরেন্দ্র অঞ্চলে কমছে কৃষি জমি, বাড়ছে আমবাগান
বরেন্দ্র অঞ্চলে কমছে কৃষি জমি, বাড়ছে আমবাগান

নিউজ ডেস্কঃ
চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চল নাচোল উপজেলাসহ আশপাশ এলাকায় কৃষি জমি নষ্ট করে আমবাগান করার ফলে খাদ্য ঘাটতির আশঙ্কা করছেন সচেতন মহল।

নাচোল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, নাচোল উপজেলায় বর্তমানে আবাদি জমির রয়েছে প্রায় ২৪ হাজার হেক্টর এবং চলতি বছর প্রায় ২৩ হাজার হেক্টর জমিতে আবাদ হয়েছে। অন্যদিকে আমবাগান রয়েছে প্রায় ৪শ হেক্টর জমিতে।

এদিকে নাচোল উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বিগত বছরে প্রয়োজনের তুলনায় কম বৃষ্টিপাত, খরা, কৃষি উপকরণ সার, বীজ, কীটনাশক ইত্যাদির মূল্যসহ শ্রমিকের মজুরি বৃদ্ধি পেলেও উৎপাদিত ফসলের কাঙ্খিত বাজার মূল্য না পেয়ে ফসলের আবাদ করে উপর্যুপরি লোকসানের কারণে অনেক কৃষক কৃষি জমিতে নানা রকম বনজ ও ফলজ বাগান করার দিকে ঝুঁকে পড়েছে।

এদিকে আমের চাহিদা ও বাজার সম্প্রসারণের কারণে তা লাভজনক হওয়ায় চাঁপাইনবাবগঞ্জে প্রতি বছরই বাড়ছে আমবাগানের পরিমাণ। আর কৃষি জমি পরিবর্তনের কারণে মুষ্টিমেয় ব্যক্তি লাভবান হলেও বিপাকে পড়ছেন দিনমজুরেরা। ফসলের আবাদ কমে যাওয়ায় কাজ হারাচ্ছে শ্রমজীবী মানুষ। বিশেষ করে এ এলাকার কৃষি শ্রমনির্ভর ক্ষদ্র জাতিসত্তার বিভিন্ন সম্প্রদায়ের মানুষ কৃষি জমিতে শ্রমের কাজ না থাকায় এবং অন্য পেশায় নিজেদের খাপ খাওয়াতে না পারায় তারা বেকায়দায় পড়েছে।

এ ব্যাপারে নাচোল উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ জানান, এ বছর রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৩ হাজার ৪শ’ ৬৫ হেক্টর। কিন্তু আবাদ হয়েছে ২৩ হাজার ১শ’ ৬০ হেক্টর। এর মধ্যে প্রায় ৪’শ হেক্টর জমিতে আমসহ বিভিন্ন জাতের ফলের বাগান গড়ে তোলা হচ্ছে। তবে বাগান করার ফলে খাদ্য ঘাটতি খুব একটা না হলেও সাধারণ মানুষসহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শ্রমিকরা কাজ হারাচ্ছেন।

সুত্রঃবিডি-প্রতিদিন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com