1. mahbub@krishinews24bd.com : krishinews :

বাংলাদেশের চেয়ে কম দামের সার বিশ্বের কোথাও নেই-মহাপরিচালক

  • আপডেট টাইম : Monday, March 8, 2021
  • 227 Views
বাংলাদেশের চেয়ে কম দামের সার বিশ্বের কোথাও নেই-মহাপরিচালক
বাংলাদেশের চেয়ে কম দামের সার বিশ্বের কোথাও নেই-মহাপরিচালক

নিউজ ডেস্কঃ
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহা-পরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ বলেছেন,বাংলাদেশের চেয়ে কম দামের সার বিশ্বের কোথাও নেই। কৃষকদের জন্যসরকার ভতুর্কিমুল্য সার, বিনামুল্য বিভিন্ন ধরনের বীজ সহায়তা দিচ্ছেন।কৃষিতে ধান উৎপাদনে ইন্দোনেশিয়ার পরেই বাংলাদেশ এর স্থান ৪র্থ ছিল।

প্রধান মন্ত্রী শেখ হাসিনা’র সরকার কৃষকদের জন্য সদয় থাকার জন্যই কৃষকদের কৃষিজ উৎপাদন বৃদ্ধিতে আগ্রহ বৃদ্ধি মুলক বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করার কারনেই ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে বাংলাদেশ তৃতীয় স্থান অর্জন করতে সক্ষমহয়েছে। বর্তমান
সরকার কৃষকদের জন্য করোনা কালীন ও প্রাকৃতিক দুর্যোগ থেকে শুরু করে কৃষকের উৎপাদিত ফসলাদি’র ন্যায্য মুল্য পাচ্ছে কিনা সে বিষয়ে সচেতন আছেন বলেই আজকের বাংলাদেশ ক্ষুধা মুক্ত হয়েছে।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা মহাদান ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে গতকাল শনিবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে “আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বোরো ধান বীজ উৎপাদন প্রদর্শনীর মাঠ পরির্দশন ও মাঠ দিবস অনুষ্ঠানে” কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ প্রধান অতিথীর বক্তব্য দান কালে এ সব কথা বলেছেন।

তিনি আরাও বলেছেন, স্বাধীনতার সময় দেশে চাল উৎপাদন ছিল ১ কোটি ১০ লক্ষ মেঃ টন। আর বর্তমানে তা উন্নিত হয়েছে ৮৭ লক্ষ মেঃ টন। উৎপাদন বেড়েছে সাড়ে ৩ গুন। ফসলের টেকশসই ও লাভজনক উৎপাদনের লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ। কৃষকদের জন্য ভতুর্কি মুল্যে ১৫ হাজার ধান কাটা মেশিন প্রদান করা হবে বলেও তিনি তার বক্তব্য উল্লেখ করেন।

মাঠ দিবস অনুষ্ঠানে কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামারবাড়ী জামালপুরের উপ পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ জাকিয়া সুলতানা সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন,উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন। আরোও বক্তব্য রাখেন, প্রকল্প পরিচালক, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান,গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প ও বিসিএস কৃষি ক্যাডার এসোসিয়েশনের সভাপতি কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক আব্দুল মাজেদ,উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান,উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব ছানোয়ার হোসেন বাদশা, সহ সভাপতি বীরমুক্তিযোদ্ধা এম এ লতিফ, মহাদান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম আনিছুর রহমান জুয়েল, সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল আওয়াল প্রমুখ।

 

মাঠ দিবস অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মোহাম্মদ রহন মিয়া ও উম্মে তামীমা। ্উক্ত অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণঅধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারী, কৃষক,আওয়ামী লীগের অঙ্গ সহোযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
সুত্রঃ অনলাইন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com