1. mahbub@krishinews24bd.com : krishinews :

বাঘার উন্নয়ন মেলায় দৃষ্টি কেড়েছে কৃষি অফিসের সুসজ্জিত স্টল

  • আপডেট টাইম : Sunday, March 28, 2021
  • 328 Views

নুরুজ্জামান, বাঘা :

বাংলাদেশের এক অনন্য অর্জন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্ত¡রণ এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাঘায় দু’দিন ব্যাপী অনুষ্ঠিত হলো উন্নয়ন মেলা। এ মেলায় বসেছে প্রায় অর্ধ শতাধিক স্টল। এর মধ্যে উপজেলা কৃষি বিভাগ থেকে বসানো সুসজ্জিত স্টল সকলের দৃষ্টি কেড়েছে।

মেলায় ঘুরতে আসা গৃহিনী তানিয়া হাসান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা এবং স্থানীয় সমাজ সেবক খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন সহ অনেকেই বলেন, এবারের মেলায় যতো গুলো স্টল বসেছে তার মধ্যে বাঘা কৃষি বিভাগ থেকে বসানো স্টল আমাদের দৃষ্টি আকর্ষন করেছে। তাঁদের মতে, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কৃষিই কৃষ্টি, কৃষিই সমৃদ্ধি। কৃষিকে ঘিরেই মানুষের সভ্যতার জাগরণ শুরু। কৃষি পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতি ক্ষেত্রে কৃষির কোনো বিকল্প নেই। কৃষি পৃথিবীর মূূল চালিকা শক্তি। খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা ও বিনোদনের অধিকাংশ উপাদান আসে কৃষি থেকে। বিশেষ করে খাদ্য ছাড়া জীবন বাঁচানো যায় না। খাদ্যের একমাত্র উৎস কৃষি। কৃষিকে বাঁচিয়ে রেখেছে কৃষক ও কৃষিবিদরা। আর আমাদের দেশও সবচেয়ে বেশি সফলতা অর্জন হয়েছে কৃষিতে।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, কৃষির মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন সম্ভব। আমাদের স্টলে ৮০ রকম কৃষি উপকরণ রয়েছে। কৃষির ওপর মানুষের জীবন-মরণ নির্ভরশীল। কৃষির সকল পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাত করণ, বাজারজাত করণ, সংরক্ষণ ও ক্রয়-বিক্রয় করে সামাজিক সুরক্ষা ও দারিদ্র্য বিমোচন করা যায়।

তিনি বলেন, এক সমিক্ষায় জানা গেছে গত ৪৫ বছরে দেশের জনসংখ্যা-দ্বিগুণেরও বেশি হয়েছে। এ দিক থেকে জমি কমেছে। অথচ আধুনিক প্রক্রিয়া ও উন্নত যন্ত্রাংষের মাধ্যমে চাষাবাদ করায় খাদ্য শস্যের উৎপাদন বেড়েছে তিনগুণ।

এদিকে অন্যান্য যে সকল স্টল বসেছে তার মধ্যে পর্যায় ক্রমে বিচার-বিশ্লেষন করতে গেলে আলোর ফেরিওয়ালা বাঘা পল্লী বিদ্যুত জোনাল অফিসের স্টল,মৎস্য অধিদপ্তরের স্টল এবং শিক্ষা অফিসের স্টলকেও একে বারে ছোট করে দেখার অবকাশ নেই। তারাও নিজ-নিজ জায়গা থেকে অনেক ভাল কিছু ডিসপ্লে দেখানোর চেষ্ট করেছেন।

বাঘা পল্লী বিদ্যুত জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার সুবীর কুমার দত্ত বলেন, বর্তমান সরকার আমলে বাঘায় শতভাগ বিদ্যুতায়নসহ সারা দেশব্যাপী বিদ্যুতের ব্যাপক উন্নয়ন হয়েছে। আমরা এখন মানুষের বাড়ি-বাড়ি গিয়ে বিদ্যুৎ সরবরাহ করছি।

তিনি বলেন, বর্তমানে বাঘায় দু’টি সাবস্টেশান রয়েছে। এই সাবস্টেশানের মাধ্যমে আমরা ৬০ হাজার গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করছি।

সার্বিক বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, দেশ উন্নয়নের দিকে এগিয়ে চলেছে। আমরা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্ত¡রণ এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি (সুবর্ণ জয়ন্তী) উপলক্ষে দু’দিন ব্যাপী উন্নয়ন মেলা শেষ করলাম। এখন মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সহ নিজস্ব অর্থায়নে কাংঙ্খিত পদ্মা সেতু দৃশ্যমান। তিনি মেলায় যে সকল প্রতিষ্ঠান স্টল দিয়েছেন তাদের সকলকে পুরুস্কৃত করা-সহ ধন্যবাদ জ্ঞাপন করেন।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com