1. mahbub@krishinews24bd.com : krishinews :

বাজারজাতকরণের অভাবে নষ্ট হচ্ছে ময়মনসিংহের আলু বোখারা

  • আপডেট টাইম : Tuesday, June 16, 2020
  • 197 Views
বাজারজাতকরণের অভাবে নষ্ট হচ্ছে ময়মনসিংহের আলু বোখারা
বাজারজাতকরণের অভাবে নষ্ট হচ্ছে ময়মনসিংহের আলু বোখারা

নিউজ ডেস্কঃ

যথাযথ সংরক্ষণ ও বাজারতকরণের অভাবে প্রতিবছরই নষ্ট হচ্ছে ময়মনসিংহের মুক্তাগাছায় চাষ হওয়া সুস্বাদু ফল আলু বোখারা। চলতি মৌসুমেও কমপক্ষে তিন মণ উৎপাদিত আলু বোকারা নিয়ে বিপাকে পড়েছেন শহরের রাজঘাট পাড়ে অবস্থিত বনলতা নার্সারির মালিক শওকত আলী। তবে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বাজারে বিক্রি করা গেলে প্রতি কেজি ফলের দাম ১০০০ টাকা পাওয়া যাবে বলে আশা তার।

তিনি জানান, মুক্তাগাছার মাটিতে আলু বোখারার ফলন ভালো হয়। ২০০৯ সালে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে আলু বোখারার একটি দুর্বল চারা সংগ্রহ করেন তিনি। পরবর্তিতে পরিচর্যার মাধ্যমে গাছটি বড় হলে এর বংশবৃদ্ধি করা হয় । বর্তমানে তার নার্সারিতে ১২টি পরিপক্ক গাছে ঠাসা আলু বোখারা ফল। এছাড়া গুটি কলমের বংশবৃদ্ধির মাধ্যমে শতাধিক আলু বোখারার চারাগাছ উৎপাদন করে প্রতিটি প্রকারভেদে ২০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত বিক্রি করছেন তিনি।

প্রসঙ্গত, এশিয়া অঞ্চলে অ্যালোভেরা উদ্ভিদ প্রজাতির মানানী, মেথাইল এবং রেড বাট জাতের আলু বোখারা গাছের চাষ হয়ে থাকে । ইউরোপীয় পাল্ম রোসাসে পরিবারের সম্পূরক পলজ উদ্ভিদের একটি প্রজাতি এই আলু বোখারা । প্রথমে ফলটি স্বাদ টক হয় । তবে পাকার পর তা কালো হয়ে মিষ্টি হয়ে যায়। ভারতের কাশ্মীর, হিমালয়, পাকিস্তান, আফগানিস্তান এবং ইরানে প্রচুর পরিমাণে চাষ হয় ।

পুষ্টি বিশেষজ্ঞদের মতে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ আলু বোখারায় রয়েছে ফ্যাট, প্রোটিন, ভিটামিন এ, বি, সি, কে এবং ই। এছাড়াও অ্যালোভেরায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সারের ঝুঁকি কমায়।

সুত্রঃ ঢাকাটাইমস

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com