1. mahbub@krishinews24bd.com : krishinews :

বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর প্রদর্শনী পরিদর্শনে পাট বিজ্ঞানীরা

  • আপডেট টাইম : Wednesday, June 17, 2020
  • 713 Views
বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর প্রদর্শনী পরিদর্শনে পাট বিজ্ঞানীরা
বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর প্রদর্শনী পরিদর্শনে পাট বিজ্ঞানীরা

নিজস্ব সংবাদদাতাঃ

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) কর্তৃক উদ্ভাবিত নতুন জাত বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর প্রদর্শনী পরিদর্শনে এবং মাঠ লেভেলের পারফরম্যান্স পর্যবেক্ষণে আসেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর জুট ফার্মিং সিস্টেমস বিভাগের সম্মানিত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা(সিএসও) জনাব ডঃ মোঃ আইয়ুব খানের নেতৃত্বে পাট বিজ্ঞানীদের একটি টীম।

তারা কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার মহিনন্দ ও হোসেনপুর উপজেলার পশ্চিম দ্বীপেশ্বর এলাকার বিভিন্ন প্রদর্শনী পরিদর্শন করেন।বিজ্ঞানীরা পাটচাষিদের আধুনিক পদ্ধতিতে পাট চাষ ও পাট বীজ উৎপাদনের কলাকৌশলসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনামূলক পরামর্শ দেন এবং নতুন জাতের পাটের মাঠ লেভেলের পারফরম্যান্স পর্যবেক্ষণ করেন।

ডঃ মোঃ আইয়ুব খান পাটের গুনগত মান ঠিক রাখার জন্য পাট পচনে আধুনিক প্রযুক্তির উপর গুরুত্ব আরোপ করেন। পাটচাষিরা নতুন জাতের পাটের ফলন অন্য জাতের তুলনায় খুব বেশি হবে বলে আশাবাদী। এসময় উপস্থিত ছিলেন পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জের প্রধান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব ডঃ মোহাম্মদ আশরাফুল আলম, প্রধান কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা বিশ্বজিত কুন্ডু, পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জের বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মোঃ আবুল বাশার ও বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব রঞ্জন চন্দ্র দাস। সোনালী আঁশের সুদিন ফিরে আসবে এই প্রত্যাশা সকলের।

উল্লেখ্য যে, প্রদর্শনী বাস্তবায়নে কাজ করছেন পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জ ও জুট ফার্মিং সিস্টেমস বিভাগ, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com