1. mahbub@krishinews24bd.com : krishinews :

বীজ আলুর দাম নির্ধারণ করলো বিএডিসি

  • আপডেট টাইম : Tuesday, October 19, 2021
  • 199 Views

চলছে আলু রোপনের মৌসুম। সাধারণত নভেম্বরের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত জমিতে আলু আবাদের উপযুক্ত সময়। তবে বীজ আলুর দাম নিয়ে বিপত্তিতে যেন পড়তে না হয় সেজন্য বীজ আলুর দাম নির্ধারণ করলো বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।

বিএডিসি কর্তৃক বীজের বিক্রয় মূল্য নির্ধারণ কমিটির সভার সিদ্ধান্তক্রমে ২০২১- ২২ সালে বিপণনযোগ্য বিভিন্ন জাত, শ্রেণী ও গ্রেডের বীজআলুর বিক্রয় মূল্য ডিলার ও চাষী পর্যায়ে নির্ধারণ করা হয়েছে।

মিনি টিউবার ব্রিডার ১, গ্রেড এ, গ্রেড বি, ওভার সাইজ ও আন্ডার সাইজ আলুর বিক্রয় মূল্য এবং চাষি পর্যায়ে বিক্রয় মূল্য গ্রেড এ, গ্রেড বি, ওভার সাইজ ও আন্ডার সাইজ আলুর বিক্রয় মূল্য সবগুলোতেই প্রতিকেজির দাম ধরা হয়েছে ৪১০ টাকা।

স্থানীয় ব্রিডার প্রি ফাউন্ডেশন জাত গ্রেড এ, গ্রেড বি, ওভার সাইজ ও আন্ডার সাইজ আলুর বিক্রয় মূল্য ডিলার পর্যায়ে দাম ধরা হয়েছে গ্রেড এ ৬৫ টাকা, গ্রেট বি ৬০ টাকা, আন্ডার সাইজ ৭০ টাকা। চাষি পর্যায়ে বিক্রয় মূল্য গ্রেড এ ৬৫ টাকা, গ্রেট বি ৬০ টাকা, আন্ডার সাইজ ৭০ টাকা।

ভিত্ত ‘র অ্যাসটেরিক্স, কার্ডিনাল, ডায়মন্ড, কারেজ এবং অন্যান্য যেসব জাত রয়েছে সেগুলোর বিক্রয় মূল্য দেওয়া হয়েছে।

অ্যাসটেরিক্স জাত আলুর বিক্রয় মূল্য গ্রেড এ ২৯, গ্রেড বি ২৭, ওভার সাইজ ২৯ ডিলার পর্যায়ে দাম ধরা হয়েছে। চাষি পর্যায়ে বিক্রয় মূল্য গ্রেড এ ৩২ টাকা, গ্রেট বি ৩০ টাকা, আন্ডার সাইজ ৩২ টাকা।

ভিত্ত ‘র অ্যাসটেরিক্স, কার্ডিনাল, ডায়মন্ড, কারেজ এবং অন্যান্য যেসব জাত রয়েছে সেগুলোর বিক্রয় মূল্য ডিলার পর্যায়ে দাম ধরা হয়েছে গ্রেড এ ২৮, গ্রেড বি ২৬, ওভার সাইজ ২৮ এবং চাষি পর্যায়ে বিক্রয় মূল্য গ্রেড এ ৩১ টাকা, গ্রেট বি ২৯ টাকা, আন্ডার সাইজ ৩১ টাকা।

প্রত্যায়িত মান ঘোষিত শ্রেণীর বীজ আলুর অ্যাসটেরিক্স গ্রেড এ র দাম ধরা হয়েছে ২৪ টাকা এবং গ্রেড বি’র ২৬ টাকা। সেইসাথে কার্ডিনাল, ডায়মন্ড, গ্রানোলা ডিলার পর্যায়ে দাম ধরা হয়েছে গ্রেড এ ২২ টাকা এবং গ্রেড বি ২০ টাকা এবং চাষি পর্যায়ে বিক্রয় মূল্য গ্রেড এ ২৬.৫০ টাকা এবং গ্রেড বি ২৪.৫০ টাকা ।

গত ১৭ অক্টোবর বিএডিসি’র মহা ব্যবস্থাপক তপন কুমার আইচ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেয়া হয়েছে।

 

সুত্রঃ এগ্রিকেরা

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com