1. mahbub@krishinews24bd.com : krishinews :

বেগুনি রঙা এসব ফল ও সবজিতেই বাড়বে শরীরের প্রতিরোধ ক্ষমতা

  • আপডেট টাইম : Wednesday, August 26, 2020
  • 424 Views
বেগুনি রঙা এসব ফল ও সবজিতেই বাড়বে শরীরের প্রতিরোধ ক্ষমতা
বেগুনি রঙা এসব ফল ও সবজিতেই বাড়বে শরীরের প্রতিরোধ ক্ষমতা

নিউজ ডেস্কঃ
শরীর সুস্থ রাখতে নিয়মিত শাক সবজি খাওয়ার কোনো বিকল্প নেই। এর পাশাপাশি খেতে হবে দেশি বিদেশি ফলগুলোও। বিভিন্ন ফল থেকে পাবেন শরীরের জন্য উপকারী পুষ্টি উপাদান।
তবে জানেন কি? বেগুনি রঙের ফল, সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, গুজবেরি, স্ট্রবেরি। এন্থোকায়ানিন এই রঙের ফলে থাকে। এই সমস্ত ফল এবং শাক-সবজি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর বিকল্প নেই, বিশেষজ্ঞরাও বলছেন এসব।

এমনিতেই মরশুমি ফল, সবজি শরীর সুস্থ রাখে। দূরে রাখে হার্টের অসুখ। পাশাপাশি ফলের রং বেছে যদি খেতে পারেন তাহলে আরো বেশি উপকার পাবেন। কারণ একেক রঙের ফলে একেক গুণ। যা শরীরের নানা সমস্যা মেটায়। নানা ধরনের ভিটামিন, খনিজে সমৃদ্ধ করে আমাদের শরীর। জেনে নিন বেগুনি রঙা কোন ফল আর সবজিতে কি কি স্বাস্থ্য উপকারিতা-

প্লাম

স্বাদে খানিকটা টক স্বাদের এই ফলটি এখন আমাদের দেশে সহজেই পেয়ে যাবেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ এবং ভিটামিন সি। যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তা কিন্তু নয়। আর অনেক স্বাস্থ্য উপকারিতায় ভরপুর এই ফলটি।

ড্রাগন ফল

ভিটামিন সি সমৃদ্ধ এই ফলে আরো অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। খুব কম ক্যালোরি, ফাইবার এবং ম্যাগনেসিয়াম রয়েছে এই ফলে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ওজন কমাতেও সহায়তা করে।

বেগুনি ফুলকপি এবং বাঁধাকপি

বেগুনি ফুলকপি এবং বাঁধাকপি আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে। ফাইবার এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই সবজিগুলো আপনি সালাদ হিসেবে বা স্যান্ডউইচের সঙ্গে খেতে পারেন।

বিটরুট

বিটরুটের বেগুনি বর্ণটি একধরণের উদ্ভিদ রাসায়নিক। একে বলে বেটালাইন। যা অনেকটা অ্যান্টোসায়ানিন্সের মতোই। বেটালাইনেও অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। বিটরুট ফোলেট, আয়রন, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ একটি সবজি। ২০১৩ সালে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, বিটরুটের রস খেলে নিম্ন রক্তচাপের সমস্যা দূর হয়।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com