ব্যয় ও মেয়াদ বাড়ছে কৃষি আবহাওয়া তথ্য ব্যবস্থাপনা প্রকল্পেরব্যয় ও মেয়াদ বাড়ছে কৃষি আবহাওয়া তথ্য ব্যবস্থাপনা প্রকল্পের

ব্যয় বাড়ছে ‘কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ’ প্রকল্পে। সেই সঙ্গে দুই বছর বাড়ছে মেয়াদও। এ জন্য প্রকল্পটি সংশোধনের জন্য পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটির মূল ব্যয় ছিল ১১৯ কোটি ১৮ লাখ টাকা। সেখান থেকে ৯৩ কোটি ১৮ লাখ ১৬ হাজার টাকা বেড়ে এখন ব্যয় দাঁড়াচ্ছে ২১২ কোটি ৩৬ লাখ ২৪ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৫ কোটি ২২ লাখ ৬০ হাজার টাকা এবং প্রকল্প ঋণ থেকে ১৯৭ কোটি ১৩ লাখ ৬৪ হাজার টাকা ব্যবস্থা করা হবে।

এটি বাস্তবায়িত হলে আবহাওয়া জলবায়ু ও নদ-নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নত মানের পরিষেবা এবং নির্ভরযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো এবং এসংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে বাংলাদেশ অ্যাগ্রো-মেট্রোলজিক্যাল ইনফরমেশন সিস্টেম পোর্টাল স্থাপন, প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধি, প্রকল্প ব্যবস্থাপনা, প্রকল্প পরিবীক্ষণ এবং মূল্যায়ন, নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া সংক্রান্ত তথ্য-উপাত্ত প্রস্তুতকরণ এবং তা বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে কৃষকের কাছে পৌঁছে দেওয়া।

প্রকল্প সংশোধনের মূল কারণ, কৃষি আবহাওয়া বিষয়ক প্রায়োগিক গবেষণা, ১২টি কমিউনিটি রেডিও স্থাপন। কৃষি আবহাওয়া বিষয়ে দক্ষ জনবল তৈরির জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি আবহাওয়া বিষয়ক নতুন বিভাগ চালুর জন্য বিশ্বব্যাংক থেকে অতিরিক্ত বরাদ্দ প্রাপ্তি এবং সে অনুযায়ী নতুন কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে। ভ্যাট প্রভিশন, টেন্ডার, ট্যাক্স প্রভিশন, প্রাইস কন্টিনজেন্সি এবং অন্যান্য খাতে সাশ্রয় করা ৪২ কোটি ৩৩ লাখ ৮৯ হাজার টাকার সমন্বয় করা হবে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে আবহাওয়া জলবায়ু ও নদ-নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নত মানের পরিষেবা এবং নির্ভরযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো এবং এসংক্রান্ত তথ্য- উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহারে ডিএইর সক্ষমতা বৃদ্ধি পাবে।’

সুত্রঃ কালের কণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *