1. mahbub@krishinews24bd.com : krishinews :

ভোক্তা পর্যায়ে আসতে সবজির দাম বাড়ে ৩ গুণ

  • আপডেট টাইম : Saturday, September 5, 2020
  • 243 Views

 

নিউজ ডেস্কঃ
দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন কয়েক কোটি টাকার সবজি আসে রাজধানীর কারওয়ান বাজারে। এরমধ্যে শুধু লাউ আর মিষ্টি কুমড়াই বিক্রি হয় প্রায় ৭০ লাখ টাকার। চাষী থেকে ভোক্তা পর্যন্ত আসতেই দাম বেড়ে হয় তিনগুণ।

রাজধানীর প্রবেশ পথ গাবতলী। গভীর রাতে এই পথ দিয়েই মানুষের কোলাহলমুক্ত শহরে প্রবেশ করে থাকে পণ্যবাহী ট্রাক। এর মধ্যে বেশিরভাগই সবজিসহ নিত্যপণ্যের; গন্তব্য নগরীর কারওয়ানবাজার।
কারওয়ানবাজারে আসতেই ট্রাকগুলো ঘিরে আড়ৎদার, ব্যাপারী, পাইকার ও সাধারণ শ্রমিকের শোরগোল। এ বাজারে প্রতিদিন কয়েক কোটি টাকার কাঁচা সবজি আসে দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন এলাকা থেকে। পণ্য কৃষকের হলেও কৃষক বা স্থানীয় ব্যাপারী কেউই এ বাজারে নিজে আসেন না। আড়ৎদারের চাহিদা মতো মাল কিনে পরিবহণে পাঠিয়ে দেন, বিক্রি হওয়ার পর মোবাইল ব্যাংকিং এ টাকা পাঠানো হয় সংশ্লিষ্টদের।

আড়ৎদাররা জানান, যারা ১শ’ পিস নেন তাদের জন্য যে রেট ধরা হয় যারা ১০ পিস কিনেন তাদের রেট তুলনামূলক বেশি।
কারওয়ানবাজারেই এসব পণ্য হাতবদল হয় দুধাপে। ব্যাপারী থেকে পাইকার। দুই ধাপে দাম বেড়ে হয় প্রায় দ্বিগুণ। আড়ৎদারের কাছ থেকে ব্যাপারীরা একটি লাউ কিনেন ১৮ থেকে ২৫ টাকায়। এরপর তারা তা বিক্রি করেন ৩৫ থেকে ৪০ টাকায়।
এই বাজারে প্রতিদিন মিষ্টি কুমড়া বিক্রি হয় প্রায় ৪০ লাখ টাকার। আড়ৎদাররা এসব কুমড়া কিনে থাকেন ট্রাক ধরে। ট্রাকের ওজনভেদে এক ট্রাক মিষ্টি কুমড়ার দাম পড়ে এক লাখ থেকে ২ লাখ টাকা। ট্রাক থেকে কেনার ক্ষেত্রে জাত ভেদে প্রতিপিস মিষ্টি কুমড়ার দাম পড়ে ১৫-১৬ টাকা ও ২২ টাকা।
রাজধানীর এই পাইকারি বাজারে দুই ধাপে এসব পণ্য যে দামে কেনাবেচা হয়, তার দ্বিগুণ দামে বিক্রি হয় নগরীর বিভিন্ন খুচরা বাজারে।

সুত্রঃ সময় নিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com