1. mahbub@krishinews24bd.com : krishinews :

মাগুরায় চাষ হচ্ছে বিচি ছাড়া বড়ই, ২০ লাখ টাকা বিক্রির আশা কৃষকের

  • আপডেট টাইম : Tuesday, November 10, 2020
  • 285 Views
মাগুরায় চাষ হচ্ছে বিচি ছাড়া বড়ই, ২০ লাখ টাকা বিক্রির আশা কৃষকের
মাগুরায় চাষ হচ্ছে বিচি ছাড়া বড়ই, ২০ লাখ টাকা বিক্রির আশা কৃষকের

নিউজ ডেস্কঃ
আমরা সাধারণত বিচিসহ বড়ই দেখে অভ্যস্ত কিন্ত এবারই প্রথম মাগুরায় চাষ হয়েছে বিচি ছাড়া বড়ই। জেলায় প্রথমবারের মতো বিচি বড়ইয়ের চাষ শুরু করেছেন নাছির আহম্মেদ নামের কৃষক। চলতি মৌসুমে বাগান থেকে প্রায় ২০ লাখ টাকার বড়ই বিক্রি করতে পারবেন বলে তিনি আশাবাদী।

বিচি ছাড়া টকমিষ্টি এই বড়ই আকারে বেশ বড় এবং দেখতে অনেকটা আপেলের মত হওয়ায়, অপার বাণিজ্যের সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা। এরইমধ্যে গ্রামে অন্যান্য চাষিরা এই বড়ই চাষাবাদ শুরু করেছেন। পাশপাশি এর চাষ স্থানীয় পর্যায়ে বেশ জনপ্রিয় হয়ে উঠছে বলেও জানিয়েছে কৃষিবিভাগ।

উদ্যোক্তা নাছির আহম্মেদ জানান, শুরুটা ৪ একর জমিতে ভারত থেকে আনা ২ হাজার বিচি ছাড়া বড়ইর চারা দিয়ে। চলতি বছর এপ্রিল মাসে লাগানো গাছে সেপ্টেম্বর মাসেই আসতে শুরু করেছে ফুল। আগামি ২ মাসের মধ্যে বিচি ছাড়া বড়ই বিক্রি করা যাবে বলে তিনি জানিয়েছেন।

তিনি আরও বুলেন, বাগান করতে খরচ হয়েছে প্রায় ৪ লাখ টাকা। আর এ বছর ১৮ থেকে ২০ লাখ টাকার বড়ই বিক্রির লক্ষ্যমাত্রা করেছেন তিনি।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামাণিক বলেন, এই এলাকার মাটি উপযোগী হওয়ায় নতুন জাতের এই কুল চাষ ও চারা উৎপাদন কৃষকদের জন্য নতুন সম্ভাবনা। যারা নতুন বাগান করতে ইচ্ছুক তাদের বিনামূল্যে প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শমূলক সেবা প্রদান করা হবে বলেও তিনি জানিয়েছেন।

সূত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com